Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পার্বতীপুরে আগাম কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি

ক্ষতিগ্রস্তরা কোনো সহযোগিতা পাননি

পাবর্তীপুর (দিনাজপুর) থেকে এম এ জলিল সরকার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

চারদিন অতিবাহিত হওয়ার পরও শিলাবর্ষণের ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন হয়নি। সরকারের পক্ষ থেকে ত্রাণ বা কোনা সহযোগিতা পাননি ক্ষতিগ্রস্তরা। তালিকা প্রণয়নের চেয়ারম্যানদের গড়িমসি। অনেকে জমা দিয়েছে আবার কেউ দেয়নি। তাগিদ দেয়া হয়েছে তালিকা প্রণয়নের জন্য বলে জানায় ত্রাণ অফিস। চৈত্র মাসের মাঝ পথে শুরু হয়েছে কালবৈশাখী শিলা ঝড় বৃষ্টি। আগাম বার্তা নিয়ে এলো কালবৈশাখী। বিপাকে পড়েছে গরিব ও দুঃখি মানুষ। পাবর্তীপুরে শিলাবর্ষণে বাড়িঘর দোকানপাট উঠতি ফসলের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। গত শুক্রবার দপুরে পাবর্তীপুর উপজেলায় শিলাবষর্ণে বাড়িঘর, দোকানপাট, আবাদের ফসল, গাছপালা ভাঙচুর করেছে। কালবৈশাখী ঝড়ের মতো বয়ে গেলে শিলাবষর্ণের ঝড় বৃষ্টি। প্রচন্ড শিলাপাতে সৈয়দ আলী (৫০) নামে এক ব্যক্তি মারা গেছেন। তার বাবার নাম মৃত লাল মিঞা। বড়চন্ডিপুর চৈতাপাড়া গ্রামে বাড়ি। হঠাৎ প্রচন্ড বেগে শিলাবৃষ্টি যখন শুরু হয়, তখন সৈয়দ আলী তার ভাইসহ ঘরবাড়ি মেরামতে নিয়োজিত ছিল। শিলার আঘাতে পাঁচ ব্যক্তি আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে বলে উপজেলা হেলথ কমপ্লেস হাসপাতাল সূত্রে জানা গেছে। শিলাপাতে পৌরসভাসহ ১০ ইউনিয়ন ও পাশর্^বর্তী অঞ্চলে টিন নির্মিত ঘরবাড়ি, দোকানপাঠ, শিক্ষাপ্রতিষ্ঠান তছনছ, লন্ডভন্ড হয়ে গেছে। শহরের ব্যবসাপ্রতিষ্ঠান তাজ বেকারি ঝড়ের কবলে পড়ে ভাঙচুর ও তছনছ করে ফেলে। এতে প্রায় পাঁচ থেকে চয় লাখ টাকার মালামালের ক্ষতি সাধন হয়।
এ ব্যাপারে উপজেলা বাস্তবায়ন কর্মকর্তা তাজুল ইসলাম গতকাল সোমবার জানান শিলাবষর্ণ ও ঝড়ে উপজেলায় গ্রামগঞ্জে ও শহরে ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতি নির্ধারণের বিষয় ইউপি চেয়াম্যানদেরকে নিদের্শ দেয়া হয়েছে। ক্ষতি নির্ধারণের এবং ১০টি ইউপির মধ্যে দুই-তিনজন চেয়ারম্যান তালিকা দিয়েছেন। তিনি আরো বলেন, ক্ষতিগ্রস্তদের তালিকা প্রক্রিয়াধীন। এদিকে হামিদপুর ইউনিয়নের চেয়ারম্যান সাদিকুল ইসলাম জানান, গত বছরের বন্যায় যে ক্ষতি হয়েছে তার চারগুণ ক্ষতি হয়েছে শিলাবর্ষণে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কালবৈশাখী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ