Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মস্কো-আঙ্কারা সম্পর্ক আগের চেয়ে এখন অধিক ঘনিষ্ঠ

দু’দিনের সফরে তুরস্কে পুতিন

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১১:০০ পিএম, ৩ এপ্রিল, ২০১৮

এপি : গুপ্তচরের উপর বিষাক্ত গ্যাস প্রয়োগ কেলেংকারিতে রাশিয়া যখন বিরাট ক‚টনৈতিক বিরোধে জেরবার, অন্যদিকে মানবাধিকার বিষয় ও সিরিয়ায় কুর্দিদের বিরদ্ধে সামরিক অভিযান নিয়ে পাশ্চাত্য মিত্রদের সাথে তুরস্কের সম্পর্ক যখন ক্রমাবনতির দিকে, সে অবস্থায় রাশিয়া- তুরস্ক সম্পর্ক এখন আগের যে কোনো সময়ের চেয়ে অধিকতর ঘনিষ্ঠ রূপ লাভ করেছে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন দু’দিনের সফরে মঙ্গলবার তুরস্ক পৌঁছেছেন। তিনি তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব ্এরদোগানের সাথে তুরস্কের ভ‚মধ্যসাগরীয় উপক‚লে আক্কুয়ুতে একটি পারমাণবিক শক্তি কেন্দ্র নির্মাণের উদ্বোধন উপলক্ষে আয়েজিত এক প্রতীকী যুগান্তকারী অনুষ্ঠানে যোগ দেবেন । বুধবার আংকারায় সিরিয়ার ভবিষ্যত নিয়ে তিনি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে বৈঠকে মিলিত হবেন।
রাশিয়া ও তুরস্ক শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার লক্ষ্যে তাদের মধ্যকার ঐতিহ্যগত দ্ব›দ্ব ও মতপার্থক্য একপাশে সরিয়ে দিয়েছে। ডিসেম্বরে দু’দেশ র্তুস্ক কর্তৃক রাশিয়ার এস -৪০০ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি চ‚ড়ান্ত করে। এ চুক্তির ফলে তুরস্কের ন্যাটো মিত্রদের ভ্রƒ কুঞ্চিত হয়েছে। পারমাণবিক শক্তিকেন্দ্র নির্মাণ ছাড়াও দু’দেশ তুরস্কে রাশিয়ার গ্যাস সরবরাহের জন্য ‘টার্কস্ট্রিম’ পাইপ লাইন নির্মাণ করছে। ইস্তাম্বুলের কাদির হাস বিশ^বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মিতাত সেলিকপালা বলেন, দু’বছর আগের তুলনায় তুরস্ক-রাশিয়া সম্পর্ক এখন ভালো অবস্থায় আছে। উভয় পক্ষ এক সাথে কাজ করছে।
সেলিকপালা বলেন, তারা বিষয়গুলোকে ক্ষেত্রবদ্ধ করে ফেলেছে। এ প্রসঙ্গে তিনি বিভক্ত দ্বীপ সাইপ্রাসসহ তুরস্ক ও রাশিয়ার বিভিন্ন বিষয়ে মতপার্থক্য এবং ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভক্তুক্তির কথা উল্লেখ করেন। তিনি বলেন, এ বিষয়গুলোকে সরিয়ে রাখুন,তাহলে দেখা যাবে তারা ভালো অংশীদার। তুরস্ক ও ইউরাপীয় ইউনয়নের মধ্যে সম্পর্ক ক্রমবর্ধমান তিক্ত হয়ে ওঠার প্রেক্ষিতে তাদের সম্পর্কের উষ্ণায়ন ঘটছে। তুরস্কের ইইউ সদস্য পদ প্রদান স্থগিত রয়েছে এবং অনেক ইইউ দেশ বিশেষ করে ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্ক সরকারের ক্রমাগত ভাবে কর্তৃত¦ পরায়ণতার দিকে অগ্রসর হওয়া এবং মানবাধিকার ও মতপ্রকাশের স্বাধীন ক্তা দমনে উদ্বেগ ব্যক্ত করেছে। এর জবাবে তুরস্ক ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থান, পাশাপাশি কুর্দি বিদ্রোহীদের সমর্থন দেয়ার জন্য ই ইউ দেশগুলোকে অভিযুক্ত করে। যুক্তরাষ্ট্রের সাথে তুরস্কের সম্পর্কও এখন প্রচÐ টানাপড়েন চলছে। তুরস্ক ব্যর্থ অভ্যুত্থানের হোতা ফেতুল্লাহ গুলেনকে আশ্রয় প্রদান ও তুরস্ক যাদের সন্ত্রাসী বলে গণ্য করে সেই কুর্দি মিলিশিয়াদের সহায়তা দেয়ার জন্য ওয়াশিংটনের বিরুদ্ধে অভিযোগ এনেছে।
গত সপ্তাহে তুরস্ক ঘোষণা করে, ব্রিটেনে একজন সাবেক রুশ গুপ্তচরকে বিষপ্রয়োগের ঘটনায় রুশ ক‚টনীতিকদের বহিষ্কার করতে সে ন্যাটো ও ইইউ মিত্রদের পদক্ষেপ অনুসরণ করবে না। সাবেক ডবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের বিরুদ্ধে নার্ভ গ্যাস প্রয়োগের জন্য ব্রিটেন রাশিয়াকে অভিযুক্ত করেছে। এ ঘটনাকে কেন্দ্র করে দু’ডজনেরও বেশি দেশ ১৫০ জনেরও বেশি রুশ ক‚টনীতিককে বহিষ্কার করেছে। প্রতিশোধ হিসেবে রাশিয়া সংশ্লিষ্ট দেশগলোর সমসংখ্যক ক‚টনীতিককে বহিষ্কার করে।
তুরস্ক রাশিয়ার নাম উল্লেখ না করে ব্রিটেনের মাটিতে নার্ভ গ্যাস হামলার নিন্দা করে। তবে বলে যে, মস্কোর সাথে আংকারার সম্পর্ক ইতিবাচক।
এরদোগান বলেন, কিছু দেশ একট অভিযোগের প্রেক্ষিতে যে পদক্ষেপ নিয়েছে আমরা সে পদক্ষেপ নেব না।
পুতিন ও এরদোগান গত বছরে কয়েকবার সাক্ষাত করেন ও নিয়মিত ফোনে কথা বলেছেন।
সিরিয়ায় যুদ্ধের অবসান ঘটাতে একটি যুদ্ধ মুক্ত এলাকা প্রতিষ্ঠা করতে ইরানের সাথে রাশিয়া ও তুরস্ক এক সাথে কাজ করছে। মস্কো ও তুরস্ক উভয়েই সিরিয়ায় পরস্পর বিরোধী পক্ষকে সাহায্য করলেও তাদের মধ্যে এখন সহযোগিতা চলছে।



 

Show all comments
  • Biplob ৪ এপ্রিল, ২০১৮, ৪:৪৩ এএম says : 0
    ata khub e dorker
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ