Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অধিনায়কত্ব ছাড়লেন চিগুম্বুরা, খুলনা ছাড়লো জিম্বাবুয়ে

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, খুলনা : প্রথমে দুটি ম্যাচ হেরে সিরিজ খোয়ানোর শঙ্কা, সেখান থেকে বাকি দুই ম্যাচ জিতে নিশ্চিত পরাজয় উৎরে টি-টোয়েন্টি সিরিজে সমতা আনায় ফুরফুরে মেজাজে খুলনা ছেড়েছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। গতকাল সকাল সোয়া ৯টায় খুলনা মহানগরীর হোটেল সিটি ইন থেকে যশোর বিমান বন্দরের উদ্দেশে রওয়ানা হয় ‘চিগুম্বুরার’ দল। ঢাকায় পৌঁছে গতকাল রাতেই জিম্বাবুয়ের পথে পাড়ি জমায় মাসাকাদজারা। ৪ ম্যাচের টি-২০ সিরিজ খেলতে গত ১২ জানুয়ারী খুলনা পৌঁছে ডেভ হোয়াটমোরের শিষ্যরা। তবে তার আগে, খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামের শেষ ম্যাচে ১৮ রানের জয়ের কিছুক্ষণ পর দলের নেতৃত্ব থেকে সরে যাওয়ার কথা জানান চিগুম্বুরা, ‘দলকে নেতৃত্ব দেওয়ার চ্যালেঞ্জ আমি উপভোগ করেছি। আমার মনে হয়েছে, পরের জনের কাছে এটা ছেড়ে দেয়ার সেরা সময় এখন। তাতে আমি নিজের খেলার দিকে আরও মনোযোগী হতে পারব। আমি নিশ্চিত, একজন সিনিয়র ক্রিকেটার হিসেবে আমি দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে পারব।’ চিগুম্বুরার বিশ্বাস, আরও বেশ কয়েক বছর দেশের হয়ে খেলার এবং দলকে জেতানোর সামর্থ্য তার রয়েছে।
৮০টি সীমিত ওভারের ম্যাচে জিম্বাবুয়েকে নেতৃত্ব দেন চিগুম্বুরা। এর মধ্যে ২০টিতে জেতে তার দল। তার সেরা অর্জনের মধ্যে রয়েছে দেশের মাটিতে ২০১৪ সালে অস্ট্রেলিয়া এবং ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়। ২০১০ সালে মেতে প্রথমবার জিম্বাবুয়ের নেতৃত্বে আসেন চিগুম্বুরা। সেবার এক বছর নেতৃত্ব থেকে সরে দাঁড়ান তিনি। চার বছর পর সীমিত ওভারের ক্রিকেটে আবার নেতৃত্বে আসেন এই অলরাউন্ডার। সে সময়ে জিম্বাবুয়ের টেস্ট দলের নেতৃত্বে ছিলেন ব্রেন্ডন টেইলর। তিনি জাতীয় দলেকে ছেড়ে কাউন্টি ক্রিকেটকে বেছে নিলে টেস্ট দলের নেতৃত্বও আসেন চিগুম্বুরা। তবে ১১ মাস পর আবারও নেতৃত্ব ছাড়লেন তিনি। নতুন অধিনায়কের নাম এখনও ঘোষণা করেনি জিম্বাবুয়ে ক্রিকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আগামী ফেব্রæয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সফরে সীমিত ওভারের ক্রিকেট খেলবে দলটি। দেশে ফিরে তার আগে নিশ্চই নতুন কোন অধিনায়ক পাবে দলটি।
জিম্বাবুয়ে দল চলে গেলেও খুলনায় রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী ৫ ফেব্রæয়ারি পর্যন্ত খুলনায় অবস্থান করবেন তারা। এশিয়া কাপের জন্য দলের প্রাথমিক প্রস্তুতি শেখ আবু নাসের স্টেডিয়ামেই নিবে কোচ হাতুরুসিংহের শিষ্যরা। গতকাল কোন ব্যস্ততা ছিলো না মাশরাফিদের, দিন কাটিয়েছেন বিশ্রামে। আজ থেকে পুরো উদ্যোমে অনুশীলনে নামার কথা বাংলাদেশ দলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধিনায়কত্ব ছাড়লেন চিগুম্বুরা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ