Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবিশ্বাস্য রোনালদো, দুর্দান্ত রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ডাগ আউটে দাঁড়ানো রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের অভিব্যক্তিই সব বলে দিলো। ডান হাত উঠেছে মুন্ডিত মস্তকে, চোখে মুখে অবিশ্বাস আর আশ্চর্যমাখা চাহনিÑ এইমাত্র কি দেখলেন তিনি! ব্যাপারটা বিশ্বাসের স্তরে আনতে একটু ঘুরেও দাঁড়ালেন। ক্লাব ক্যারিয়ারে অনেক অসাধারণ গোল নিজে করেছেন। কিন্তু এইমাত্র ক্রিশ্চিয়ানো রোনালদোকে যা করতে দেখলেন তা বিশ্বাসের স্তরে পৌঁছাতে একটু সময় লাগে বৈকি।
তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে রিয়ালের ৩-০ ব্যবধানের জয় ছাপিয়ে তাই আলোচনায় রোনালদোর ঐ বাইসাইকেল কিক গোল। চ্যাম্পিয়ন্স লিগে ৩৩ বছর বয়সী যে ১১৯টি গোল করেছেন তার মধ্যে এটি একবারেই আলাদা। অনেকে এটাকে আসরের ইতিহাসের সেরা গোল কিনা এ নিয়েও প্রশ্ন তুলেছেন। তো কেমন ছিল সেই মুহূর্ত?
জুভেন্টাসের গোলপোস্টের একেবারে সামনেই ছিলেন রোনালদো। কিন্তু ডান প্রান্ত থেকে ভেসে আসা দানি কারবাহালের উঁচু ক্রস বেরিয়ে যচ্ছিল তার পেছন দিয়ে। অন্য যে কোন খেলোয়াড় হলে এমন বল হয়ত নাগালে নেয়ার চেষ্টাই করতেন না। কিন্তু এ যে রোনালদো! পিছনে ঘুরে কয়েক পা দৌড়ে শূন্যে ভাসিয়ে দিলেন শরীর। মাথারও উপর দিয়ে বেরিয়ে যেতে বসা বলে নিলেন অবিশ্বাস্য কিক। গোলরক্ষক বুফন কিছু বুঝে ওঠার আগেই বল আশ্রয় নিলো জালে।
মাথায় হাত তখন শুধু জিদানের নয়, সম্ভবত টিভি পর্দায় দেখা লক্ষ্য কোটি দর্শকেরও। আর যারা মাঠে বসে চর্মচোক্ষে এই মুহূর্তের সাক্ষি হয়েছেন তারা? স্বাগতিক দর্শকে ভর্তি জুভেন্টাস স্টেডিয়ামের চল্লিশ হাজারেরও বেশি দর্শক দাঁড়িয়ে যান রোনালদোর সম্মানে। ম্যাচে এটি ছিল রোনালদোর দ্বিতীয় গোল। অথচ আলোচনা হতে পারত তার প্রথম গোলটি নিয়েও। যে গোলের মাধ্যমে প্রথম খেলোয়াড় হিসেবে আসরে টানা দশ ম্যাচে গোল করার রেকর্ড গড়েন পর্তুগিজ তারকা।
ম্যাচের বয়স তিন মিনিট পূর্ণ করার আগেই বাম প্রান্ত থেকে করা ইস্কোর ক্রস খুঁজে নেয় অরক্ষিত রোনালদোকে। কোন ভুল করেনি ৫ বারের বর্ষসেরা। এরপরও ম্যাচের প্রথমার্ধ ছিল স্বাগতিকদের। গোল পরিশোধ ও এগিয়ে যাওয়ারে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেন গঞ্জালো হিগুয়েইন ও পাওলো বিদালা। এসময় টনি ক্রুসের একটি শটও অবশ্য বুফনকে ফাঁকি দিয়ে ক্রসবার কাঁপিয়ে ফিরে আসে।
দ্বিতীয়ার্ধের প্রথম দিকেই তুলে নেয়া হয় বিবর্ণ করিম বেনজেমাকে। লুকাস ভাজকুয়েজ নামার পর ম্যাচের গতিও বাড়ে। ৬৪তম মিনিটে আসে রোনালদোর সেই জাদুরকী মুহূর্ত। যার মাধ্যমে আসরের শেষ দশ ম্যাচে করেন ১৬তম গোল, মৌসুমের ১৪তম। সব মিলে ক্লাব ও দেশের হয়ে ১৩ ম্যাচে ২৫ গোল করলেন ‘সিআর-সেভেন’।
এর দুই মিনিট পরই দ্বিতীয় হদুল কার্ড দেখে মাঠ ছাড়েন দিবালা। তার মানে এক সপ্তাহ পর বার্নাব্যুতে অনুষ্ঠেয় দ্বিতীয় লেগের ম্যাচে খেলতে পারবেন না আর্জেন্টাইন ফরোয়ার্ড। স্বাগতিক রক্ষণ এরপর আরো অরোক্ষিত হয়ে পড়ে। সেই সুযোগে ৭২তম মিনিটে আসরে জুভেন্টাসের ভাগ্য লিখে দেন মার্সেলো। রোনালদো-মার্সেলোর বল দেয়া নেয়ার পর শেষ কাজটা সারেন ব্রাজিল লেফট ব্যাক। এরপর হ্যাটট্রিকপূর্ণ করার দুটি সহজ সুযোগ পেয়েছিলেন রোনালদো। কিন্তু বুফন বাধায় তা হয়ে ওঠেনি।
জুভা কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রিও মানচেছেন সেমিফাইনালের আশা এখানেই শেষ, ‘এখন এটা প্রায় অসম্ভব।’ তবে এজন্য শিষ্যদের দোষ দিচ্ছেন না ইতালিয়ান কোচ, ‘ছেলেদের দোষ দেয়ার কিছুই নেই। আমরা অনন্যসাধারণ দল ও অন্যতম সেরা খেলোয়াড়ের মুখোমুখি হয়েছিলাম।’
১৯৬২ সালের পর এই প্রথম জুভেন্টাসের মাঠ থেকে জয় নিয়ে ফিরল রিয়াল। টানা ২৫ ম্যাচ অপরাজিত, যার মধ্যে ২১টিই জয়Ñ এমন দলের মাঠ থেকে জয় নিয়ে ফেরা সহজ নয় উল্লেখ করে জিদান বলেন, ‘জুভেন্টাসের মাছে তিন গোল করে জিতে আসা সহজ নয়। আমরা অসাধারণ নৈপূন্য প্রদর্শন করেছি। জুভেন্টাসও ভালো খেলেছে।’ সাবেক ক্লাবের প্রতি সহমর্মিতাও ফুটে ওঠে জিদানের কন্ঠে, ‘অবশ্যই জুভেন্টাস এই ফলাফলে খুশি নয়, তবে জুভেন্টাস সবসময় আমার হৃদয়েই থাকবে।’
আর রোনালদো? প্রিয় শিষ্যের প্রসংশা করারই যেন ভাষা হারিয়ে ফেলেন ফরাসি কিংবদন্তি। ৪৬ বছর বয়সী বলেন, ‘এই ধরনের খেলোয়াড়দের ‘টুপি খোলা’ অভিনন্দন জানাতে হয়। এটা ফুটবলের ইতিহাসের সুন্দরতম গোল।’ আর যিনি গোলটি করেছেন সেই রোনালদো নিজেও নাকি এমন গোলের আশা করেননি। ম্যাচ শেষে এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘অসাধারণ গোল। বলা যায় আমার ক্যারিয়ারের সেরা। এমন গোল করার আশা আমি করিনি।’
যাকে ফাঁকি দিয়ে এমন গোল করলেন সেই বুফনের মুখেও রোনালদো স্তুতি। তার মতে, এমন গোল খেতে পারাও সম্মানের! ৪০ বছর বয়সী বলেন, ‘ডিয়েগো ম্যারাডোনা, মেসি কিংবা পেলের সঙ্গে তুল্য রোনালদো।’ একই সঙ্গে নির্মম বাস্তবতাটাও বলে ফেলেন ইতালিয়ান কিংবদন্তি, ‘আমার চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্ন (জয়) সম্ভব না। কারণ, সেরা খেলোয়াড়টি তা থামিয়ে দিয়েছে।’
গেল মৌসুমেও কার্ডিফের ফাইনালে রিয়ালের কাছে হেরে শিরোপাবঞ্চিত হয়েছিলেন বুফন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ