Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

রাস্তা এমনভাবে নির্মাণ করবো যেনো কোনো শিশু মারা না যায় -পরিকল্পনামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৮, ৩:২০ পিএম

বাংলাদেশের মতো রাস্তা নির্মাণ পদ্ধতি দুনিয়ার কোথাও নেই। দীর্ঘ সময় ধরে বলা হচ্ছে এই অচল পদ্ধতি পরিবর্তনের জন্য, কিন্তু আপনারা তা শুনছেন না। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সাথে এডিপি বাস্তবায়নের পর্যালোচনায় পরিকল্পনামন্ত্রী এই অভিযোগ করেন।

তিনি বলেন, রাস্তা এমনভাবে নির্মাণ করবো যেনো কোনো শিশু মারা না যায়। তিনি বলেন, চাইনিজ ঠিকাদারদের থেকে সাবধানে থাকবেন। আমি ব্যবসা করতে গিয়ে অনেক অভিজ্ঞতা অর্জন করেছি।

আজ বৃহস্পতিবার শেরেবাংলা নগরস্থ এনইসি অডিটোরিয়ামে পর্যালোচনা সভায় প্রধান অতিথি হিসেবে এই কথাগুলো বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইএমইডি সচিব মফিজুল ইসলাম।

মন্ত্রী বলেন, এই মেট্রো রেলের জন্য পুরো রাস্তা বন্ধ করে দিয়ে মানুষকে কষ্ট দিচ্ছেন কেন। পারলে তো পুরো বাংলাদেশকে বন্ধ করে দিয়ে কাজ করবেন। ২৫ মিটার করে বিদেশে কাজ করে। ৫/৬ কিমি পর পর বে নির্মাণ করতে হবে। ফুটওভার ব্রিজ করতে হবে। আমাদের অবহেলার কারণে যেন একটি বাচ্চাও মারা না যায়। তিনি বলেন, ১শ' থেকে ২০০শ কোটি টাকার প্রকল্প পিএতে না নেয়া। হাজার কোটি টাকার এবং দীর্ঘমেয়াদী প্রকল্প পিএতে নিতে হবে। যাতে করে কাজ বাধাগ্রস্ত হবে না।

আর প্রকল্প পরিচালকরা জানান, দাতা সংস্থার সময়ক্ষেপণের কারণে পিএ'র টাকা অপব্যয়িত থেকে যাচ্ছে। প্রকল্পের চারটি প্যাকেজের তিনটি চায়না কোম্পানি। তারা যে প্রোফাইল দেখিয়েছিল বাস্তবে তা না। পিডি সাসেক বলেন, প্রায় ১৫০ কোটি টাকা ব্যয় করতে পারবে না। টাকা এডিবির ঋন। এডিবির দেরিতে কনফারেন্স করার জন্য। এটা উপযোজন করতে চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন