Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৫০। দীর্ঘদিন যাবত আমার দু’পায়ের তলায় চামড়া উঠছে ও ফেটে যাচ্ছে। এতে আমি কোন কাজ সহজে করতে পারছি না। অনেক ওষুধ ব্যবহার করেছি ভাল হচ্ছে না। প্লিজ, আমাকে একটি সু-পরামর্শ দিন।
-আবুল হোসেন। জোড়পুকুর পাড়। চাঁদপুর।
উত্তর : আপনার সমস্যাটি ত্বকের একটি দুরুহ সমস্যা । যা চোখে না দেখে নির্ণয় করা সম্ভব নয়। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪০। দু’সন্তানের বাবা। বর্তমানে সহবাসে আমার লিংগের উত্থান হচ্ছে না। তাই আমি পারিবারিকভাবে খুবই বিব্রত। বর্তমানে সমস্যাটির কোন সমাধান আছে কি?
-ফজলুল হক। বারিধারা। ঢাকা।
উত্তর : বিষয়টি সম্পূর্ণ দৈহিক বা মানসিক। বর্তমানে কারণ নির্ণয় করে চিকিৎসার মাধ্যমে সমস্যাটির স্থায়ী সমাধান সম্ভব। দেরী না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। বেশ কয়েক বছর আমার গালের কিছু অংশ সাদা হয়ে গেছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে যাচ্ছে। ওষুধ ব্যবহার করেও কাজ হচ্ছে না।
-রুমা। ঢাকা ভার্সিরি। ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত, শ্বেতী রোগ। বর্তমানে চিকিৎসার মাধ্যমে রোগটি নির্মূল করা সম্ভব। আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। বর্তমানে আমার মাথার অধিকাংশ চুল পড়ে গিয়ে টাক হয়েছে। এতে আমি বেশ বিব্রত। স্থায়ী কোন সমাধান আছে কি?
- আরিফ। কলাবাগান। ঢাকা।
উত্তর : মাথার টাক এখন কোন বড় সমস্যাই নয়। অত্যাধুনিক ‘পিআরপি থেরাপী বা স্টেমসেল থেরাপী’-এর মাধ্যমে কোন পার্শ্ব ক্রিয়া ছাড়াই আপনার মাথায় চুল গজানো সম্ভব।

ডা: এ কে এম মাহমুদুল হক।
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং
কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বংগবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ