Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

১ মণ বেগুনে দেড় কেজি চাল

ফুলবাড়ী(কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বেগুনের বাজার হঠাৎ করে কমে যাওয়ায় কুড়িগ্রামের ফুলবাড়ীতে বেগুন চাষিরা হতাশ হয়ে পড়েছেন। উপজেলার বিভিন্ন বাজারে প্রতিকেজি বেগুন দেড় থেকে দু’টাকায় বিক্রি হচ্ছে। অনেকে বাজারে বেগুন বিক্রি করতে না পেরে বস্তা ভর্তি করে বাড়ীতে এনে গোখাদ্য হিসেবে ব্যবহার করছে।
অনেক চাষী বেগুনের দাম কম হওয়ায় ক্ষেত থেকে তারা আর বেগুন উঠাচ্ছেন না। ফলে ক্ষেতেই তা পচে নষ্ট হচ্ছে। এ বছর শীতের প্রকোপ বেশী হওয়ায় মৌসুমের শুরুতে বেগুনের ফলন অত্যন্ত কম ছিল, শীত কমার সাথে সাথে বর্তমানে বেগুনের ফলন বেশী হলেও দাম কমে যাওয়ায় লোকসানের মুখে পড়েছে কৃষকরা। এতে করে উপজেলার চাষীরা বেগুন চাষের আগ্রহ হারিয়ে ফেলবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
উপজেলার খড়িবাড়ী বাজারে গিয়ে দেখা গেছে, প্রতি মন বেগুন ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এ ব্যাপারে নাগদাহ গ্রামের বেগুন চাষী মোজাম্মেল হক(৫০) জানান, ১ মণ বেগুন বিক্রি করে দেড় কেজি চাউল কেনা যায়। এমন বাজার হলে বেগুন আবাদ করা আমাদের পক্ষে সম্ভব নয়।
চন্দ্রখানা গ্রামের বেগুন চাষী শাহাদত মিয়া(৪০), আতাউর রহমান(৪৬) জানান, বেগুন চাষে আমাদের অনেক খরচ, ফলন বাড়াতে প্রতিবার বেগুন তোলার পর ক্ষেতে সার ও কীটনাশক প্রয়োগে যা খরচ হয়, সেসব খরচ বেগুন বিক্রি করে তোলা সম্ভব নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন