Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানে জামানতের বিধান পরিহারের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ কৃষি ঋণ নেওয়ার আগে গ্রহীতাকে ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠানে (এমএফআই) জামানত রাখার যে বিধান রয়েছে তা পরিহারে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটিকে পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
রাজধানীর মতিঝিলে গতকাল বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় সভায় এ পরামর্শ দেওয়া হয়। সভায় বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, মাইক্রোরেগুলেটরি অথরিটি, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন, জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় আলোচনার ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, এমএফআই লিঙ্কেজের মাধ্যমে যে ঋণটুকু কৃষিতে যায় সেটা আগে ১৩ শতাংশ সুদে দেওয়া হত। কিন্তু তা অনেক আগেই কমিয়ে ১১ শতাংশে নিয়ে আসা হয়েছে। এনজিওগুলো এটা বাস্তবায়ন শুরু করেছে, ২৫ শতাংশ ইতোমধ্যেই এটা করেছে। আবার এসব ঋণ নেওয়ার ক্ষেত্রে জীবন বিমা-কমপলসারি সেভিংসের নামে যে টাকাগুলো রাখতে বলা হয় সেটা পরিহার করতে বলা হয়েছে।
শুভঙ্কর সাহা বলেন, আর্থিক খাতের যে সব রেগুলেটর আছে তাদের নিয়ে আজকে একটি সমন্বয় সভা হয়েছে, প্রতি তিন মাস পরপরই এ সভা হয়। বন্ড মার্কেটের ডেভেলপমেন্ট নিয়ে আলোচনা হয়েছে। এ মার্কেটটা আমাদের দেশে সেভাবে উন্নয়ন হয়নি। বন্ডের ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলোর একটি ভূমিকা আছে। এজন্য প্রথমদিকে কর মওকূফের যদি সুবিধা দেওয়া হয়, সেটি ভালো। এ ব্যাপারে এর আগে আমরা এনবিআরকে পত্র দিয়েছিলাম। সে বিষয়ে আলোচনা হয়েছে।
শুভংকর সাহা আরও বলেন, আইডিআরএ একটি সার্কুলারে বলা ছিল, বিমা কোম্পানি তাদের মোট জামানতের ২ শতাংশের বেশি কোনো একক আর্থিক প্রতিষ্ঠানে এবং একাধিক আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে সব মিলিয়ে ১৫ শতাংশের বেশি জমা রাখতে পারবে না। তবে ব্যাংকের ক্ষেত্রে এ সীমাটা আরেকটু বেশি। এখানে সীমাটা নিয়ে পুনর্গঠনের প্রস্তাব ছিল, সে বিষয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া সিম রি-রেজিস্ট্রেশনের বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে আমাদের মনে হয় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস নিরাপদ হবে। এর অগ্রগতির বিষয়ে আমরা বিটিআরসির কাছে জানতে চেয়েছিলাম, তাদের একজন প্রতিনিধি উপস্থিত কথার থাকলেও আসতে পারেন নি। আমরা এ বিষয়ে পত্র দিব হয়তোবা।
সভায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বিমা কোম্পানির বিনিয়োগে সীমা নির্ধারণ করে দেওয়ায় আপত্তি জানায় বাংলাদেশ লিজিং অ্যান্ড ফিন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন। এ ব্যাপারে সংগঠনটির সভাপতি মফিজুদ্দিন সরকার বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বিমা কোম্পানির বিনিয়োগে সীমা নির্ধারণ করে দেওয়ায় যে উদ্যোগ নেওয়া হয়েছে তা যৌক্তিক নয়। তাই আমরা এ ব্যাপারে আমাদের বক্তব্য তুলে ধরেছি। একই সাথে বন্ড মার্কেট সচল করার প্রস্তাব এসেছে, আমরা বলেছি এজন্য ট্যাক্স কমানো দরকার। আর্থিকখাতে সাইবার নিরাপত্তা জোরদারে নির্দেশনার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির আমাদের জোর দিতে বলেছেন, আমরা জানিয়েছি যে এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানে জামানতের বিধান পরিহারের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ