Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ঢাকায় আইডিবির আঞ্চলিক কার্যালয় চান অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) একটি আঞ্চলিক অফিস বাংলাদেশে স্থাপনের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ঢাকায় কার্যালয় থাকলে বাংলাদেশ ও আইডিবির মধ্যকার সম্পর্ক আরও নিবিড় হবে। তিউনিসিয়ার রাজধানী তিউনিসে অনুষ্ঠিত আইডিবির ৪৩তম বোর্ড অব গভর্নরস সভায় গত বুধবার বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। এ সময় আইডিবির প্রেসিডেন্ট বন্দর এমএইচ হাজ্জাজসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী বলেন, বিশ্ব ব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকসহ (এডিবি) অন্যান্য দাতা সংস্থার অর্থ ছাড়ের চেয়ে আইডিবির অর্থ ছাড়ের গতি অনেকটা ধীর। এ কারণে উন্নয়ন প্রকল্পগুলো সময়মত শেষ করা সম্ভব হয় না। তিনি এ সমস্যা সমাধানে আইডিবির প্রেসিডেন্টের দৃষ্টি আকর্ষণ করেন। মুহিত বলেন, সম্প্রতি বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। তাই সামনে বাংলাদেশের জন্য বেশকিছু চ্যালেঞ্জ অপেক্ষা করছে। এ চ্যালেঞ্জ মোকাবেলায় আইডিবির সহযোগিতা কামনা করেন তিনি।
অর্থমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেয়া হয়েছে, যা দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। রোহিঙ্গাদের জীবনযাত্রা এবং নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে বহু দেশের এবং জাতিসংঘ সংস্থা পাশাপাশি মুসলিম দেশসমূহের সহযোগিতার জন্য অর্থমন্ত্রী সদস্য দেশগুলোর সমর্থন চেয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ