Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

রক্তদাতাদের জীবন স্বার্থক -এনবিআর চেয়ারম্যান

স্বেচ্ছা রক্তদাতারা ৩৫ শতাংশ নিরাপদ রক্তের চাহিদা মেটান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

‘আপনারা যারা রক্তদান করছেন, আপনাদের জীবন স্বার্থক। কেননা আপনাদের রক্তেই বেঁচে যাচ্ছে অন্যের জীবন।’ গতকাল শুক্রবার সকালে কাকরাইলের ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে এসব কথা বলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি।
অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জীবনমানের উন্নয়নের উপর গুরুত্ব দিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা অর্থনৈতিক অগ্রগতি অর্জন করছি। আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। আমরা স্বল্পোন্নত দেশের পর্যায় থেকে মধ্য আয়ের দেশে পরিণত হয়েছি। ভবিষ্যতে আমরা উন্নত দেশের পর্যায়ে যাবো। কিন্তু আমাদের জীবন মান বিশেষ করে শুধুমাত্র অর্থনৈতিক বিষয়টিতেই নয়, সামাজিকভাবে, পারিবারিকভাবে যদি আমরা সুখী না হই, তাহলে অর্থনৈতিক উন্নয়নের ফসল আমরা কাজে লাগাতে পারবো না। কোয়ান্টাম ফাউন্ডেশনের উত্তম জীবনযাপনের চর্চাকে স্বাগত জানান তিনি।
অনুষ্ঠানে কমপক্ষে ১০ বার, ২৫ বার এবং ৫০ বার রক্তদান করেছেন-এমন প্রায় দুই শত স্বেচ্ছা রক্তদাতাকে আইডি কার্ড, সার্টিফিকেট, ক্রেস্ট ও মেডেল দিয়ে সম্মাননা জানানো হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. এবিএম ইউনুস। তিনি জানান, আমাদের দেশে ৩৫ শতাংশ নিরাপদ রক্তের চাহিদা মেটে স্বেচ্ছা রক্তদাতাদের কাছ থেকে। অথচ দেশের ৬ লাখ ব্যাগ চাহিদা পূরণে মাত্র ২ লাখ স্বেচ্ছা রক্তদাতাই নিয়মিত দান করলে এ চাহিদা পূরণ সম্ভব।
অনুষ্ঠানে নিয়মিত স্বেচ্ছা রক্তদাতাদের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করেন মাহমুদা সুলতানা ও নিয়মিত রক্তগ্রহীতাদের মধ্য থেকে অনুভূতি জানান থ্যালাসেমিয়ায় আক্রান্ত সুমাইয়া আক্তার সিমি।
সভাপতির বক্তব্যে কোয়ান্টাম স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক নাহার আল বোখারী রক্তদাতাদের উদ্দেশ্যে বলেন, আপনারা সেই সমমর্মী মানুষ, যারা মানষের জীবন বাঁচাতে এগিয়ে এসছেন। আপনাদের এই দান উত্তম দান। যার ঋণ কারো পক্ষেই শোধ করা সম্ভব নয়। আপনাদের কাছে আমাদের পরিবার কৃতজ্ঞ, সমাজ কৃতজ্ঞ, জাতি কৃতজ্ঞ। আপনাদের সম্মানিত করে আমরা গৌরববোধ করি। উল্লেখ্য, নিরাপদ ও সুস্থ রক্তের অঙ্গীকার নিয়ে কোয়ান্টাম ফাউন্ডেশন ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত ৯,৪৯,৩৪৪ ইউনিট রক্ত সরবরাহ করতে সক্ষম হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ