Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

জামিনে মুক্তি পেলেন সালমান খান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৮, ১২:৪১ পিএম | আপডেট : ৭:২২ পিএম, ৭ এপ্রিল, ২০১৮

দুই রাত যোধপুর কেন্দ্রীয় কারাগারে কাটাবার পর শনিবার দুপুরে জামিনে মুক্তির রায় পেলেন বলিউড তারকা সালমান খান। তার জামিনের অর্থের পরিমাণ নির্ধারণ করা হয় ১ লাখ রুপি। 

সন্ধ্যায় কারাগার থেকে মুক্তির পর পুলিশের প্রহরায় তাকে যোধপুর বিমানবন্দর নেয়া হয়। সেখান থেকে তিনি বাড়ি ফিরবেন। তিনি আদালতের অনুমতি ছাড়া ভারতের বাইরে যেতে পারবেন না।

বিরল প্রজাতির কৃষ্ণসার হরিণ (ব্ল্যাক বাক) শিকারের অভিযোগে দায়ের করা ১৯ বছর আগের মামলায় সালমান দোষী সাব্যস্ত হলে গত বৃহস্পতিবার তাকে ৫ বছরের কারাদণ্ড দেয়া হয়। অন্য ৪ বলিউড তারকা ছাড়া পান। দুপুরে রায় ঘোষণার পর সালমান খানকে হাতকড়া পরিয়ে ভারতের রাজস্থান রাজ্যের যোধপুর কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।
১৯৯৮ সালে সুরজ বারজাত্য পরিচালিত ‘হাম সাথ সাথ হ্যায়’ ছবির শুটিংয়ের ফাঁকে চলাকালীন যোধপুরের কাছে কঙ্কনি গ্রামে বিরল প্রজাতির দুটি কৃষ্ণসার হরিণ শিকারের অভিযোগ ওঠে সালমান খানের বিরুদ্ধে। একই অভিযোগ ওঠে সাইফ আলি খান, নীলম, টাবু, সোনালি বেন্দ্রের বিরুদ্ধে। ওই অভিযোগ তাদের বিরুদ্ধে বন্য প্রাণী সংরক্ষণ আইনের ৯ ও ৫১ ধারা দায়ের হয়েছিলো ১৯৯৯ সালে। পরে উল্লেখিত সবাই একই চলচ্চিত্রে অভিনয়ে লোকেশনে ছিলেন।
সালমান এই মামলার কারণে ২০০৭ সালে যোধপুর জেলে কয়েকদিন ছিলেন। পরে তিনি জামিনে মুক্ত হন। গত বছর এই মামলায় নির্দোষ প্রমাণিত হয়েছিলেন সালমান। কিন্তু এই রায়ের ওপর আবারও আপিল করা হয়।

ডিস্ট্রিক্ট ও সেশন কোর্টের জজ রবীন্দ্র কুমার জোশির বদলীর পর বলিউড তারকা সালমান খানের আপিলের শুনানি শনিবার পুনরারম্ভ হয়। এর আগে শুক্রবার জোশি বাড়তি কিছু দলিল জমা দেবার নির্দেশ দিয়ে তার রায়কে সালমানের বিরুদ্ধে রায় বহাল রাখেন। পরে একই রাতে ৮৭ জন আদালতের কর্মকর্তাকে বদলি করা হয় এবং একে ‘নিয়মিত প্রশাসনিক কার্যক্রমের অংশ’ হিসেবে উল্লেখ করা হয়। সূত্র জানিয়েছে জোশিকে একই পদে সিরোহিতে বদলি করা হলেও শেষ সিদ্ধান্ত পর্যন্ত তাকে জামিনের শুনানিতে থাকতে বলা হয়েছে।
রাজস্থান হাই কোর্টের ওয়েবসাইটে বদলির তালিকায় ১৪ নম্বরে বিচারপতি জোশির নাম রাখা আছে। আর একই প্রজ্ঞাপনে সিরোহি থেকে চন্দ্র শেখর শর্মাকে যোধপুরের ডিস্ট্রিক্ট ও সেশন কোর্টে বদলির নির্দেশনা অন্তর্ভুক্ত আছে।

আইনজীবী মহেশ বোরা আদালতে সালমানের প্রতিনিধিত্ব করছেন।



 

Show all comments
  • ইসমাইল ইমন ৮ এপ্রিল, ২০১৮, ১১:৩১ এএম says : 1
    ভালোই হলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান খান

১৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ