Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

দারিদ্র্য বিমোচনে ভেড়া উৎপাদন

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

মাংসের প্রতি অনীহার কারণেই মূলত খামারিদের মধ্যে ভেড়া উৎপাদন এবং পালনের আগ্রহ কম। কিন্তু অল্প মূলধনেই অধিক লাভবান হওয়া যায় ভেড়া উৎপাদনে। খামারিদের উৎসাহিত করে দেশে ভেড়া উৎপাদন বাড়ানো গেলে তা কেবল দারিদ্র বিমোচনেই নয়, দেশের অর্থনীতিতেও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। মাঠ পর্যায়ে ভেড়া উৎপাদন বাড়াতে আয়োজিত এক কর্মশালায় কথাগুলো বলছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।
দেশের অবহেলিত প্রাণি হিসেবে পরিচিত ভেড়াকে খামারি পর্যায়ে ছড়িয়ে দিতে ও এর উৎপাদন বৃদ্ধিতে শনিবার (৭ এপ্রিল) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ওই কর্মশালার আয়োজন করা হয়। সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদীয় সম্মেলন কক্ষে কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের অ্যানিমেল সাইন্স বিভাগ।
বিভাগীয় প্রধান অধ্যাপক ড.মো. মোখলেছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, পশুপালন অনুষদীয় ডিন অধ্যাপক ড. মো. আশরাফ আলী, কৃষি গবেষণা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. কাজী মো. কামারউদ্দিন, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (বিএলআরআই) মহাপরিচালক ড. নাথু রাম সরকার। এছাড়াও অনুষ্ঠানে অনুষদীয় শিক্ষকসহ বি.এল.আর.আইয়ের বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যানিমেল সাইন্স বিভাগের অধ্যাপক ড. মো. আবুল হাশেম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন