Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঐতিহ্যের লড়াইয়ে রিয়াল-অ্যাটলেটিকো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

[-মাদ্রিদ ডার্বির ২১৯তম ম্যাচ এটি। আগের ২১৮ ম্যাচে দুই দলেরই জয়-পরাজয়ের পাল্লা সমান, দুই দলই জিতেছে ১০৯টি করে ম্যাচ।
-ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে নগর প্রতিদ্ব›দ্বীর বিপক্ষে শেষ চার ম্যাচের তিনটিতেই হেরেছে রিয়াল, অন্যটি ড্র।
-মাদ্রিদ ডার্বির ৩০ ম্যাচে সর্বোচ্চ ২১ গোলের রেকর্ড ক্রিশ্চিয়ানো রোনালদোর।]
একই শহরের দুই দল। ইউরোপিয়ান ফুটবলের তালিকার প্রথম দিকেই থাকবে দলের নাম দুটি। এমন দুটি দল যখন পরস্পরের মুখোমুখি হয় তখন তা পায় ভিন্ন এক মাত্রা। ম্যাচের আড়ালে ইতিহাস, ঐতিহ্য আর অহমের লড়াই তো থাকেই। তেমনি এক উত্তাপের লড়াইয়ে আজ সান্তিয়াগো বার্নাবুতে মুখোমুখি হবে মাদ্রিদের দুই দল রিয়াল ও অ্যাটলেটিকো।
তবে সেই উত্তাপে অলক্ষে থেকে কিছুটা হলেও পানি ঢেলেছে বার্সেলোনা। শিরোপা লড়াইটাই যে একপেশে করে ফেলেছে আর্নেস্তো ভালভার্দের দল। লা লিগায় দুই নগর প্রতিদ্ব›দ্বীর দৃশ্যত লড়াইটা তাই কেবল দ্বিতীয় স্থান নিয়ে। ৬৭ পয়েন্ট নিয়ে বর্তমানে যে জায়গাটি অ্যাটলেটিকোর দখলে। তিনে রিয়াল, যাদের সংগ্রহ ৬৩ পয়েন্ট। চিরপ্রতিদ্ব›দ্বীর চেয়ে ১৩ পয়েন্টে এগিয়ে শীর্ষে বার্সা। আজ জিতলে অ্যাটলেটিকোর চেয়ে মাত্র এক পয়েন্টে পিছিয়ে থাকবে রিয়াল। আর হারলেই চারে নেমে যাওয়ার শঙ্কা। সেক্ষেত্রে একই রাতে ঘরের মাঠে এস্পানিওলকে হারিয়ে তিনে উঠার সুযোগ ভ্যালেন্সিয়ার সামনে। আর ম্যাচ ড্র হলে অথবা রিয়াল জিতলে ফয়দা লুটবে বার্সা। সেক্ষেত্রে শিরোপার দৌড়ে অ্যাটলেটিকোকে আরো পিছনে ফেলবে কাতালান দলটি।
বার্নাব্যুতে জমজমাট এক লড়াইয়ের আভাস দিচ্ছে দু’দলের সাম্প্রতিক পারফর্ম্যান্স। দুই দলই সর্বশেষ ম্যাচে জিতে ইউরোপিয়ান লড়াইয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে প্রথম পর্বের ম্যাচে জুভেন্টাসকে তাদেরই মাঠে গুড়িয়ে আসে রিয়াল। অ্যাটলেটিকো ঘরের মাঠে স্পোর্টিং লিসবনকে ২-০ গোলে হারিয়ে ইউরোপা লিগের শেষ চারের পথে। একদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো-মার্সেলোদের দুর্দান্ত ফর্ম, আরেকদিকে দলবদ্ধ শক্তিতে বিশ্বাসে বলিয়ান অ্যাটলেটিকো।
তবে শুনতে অদ্ভুদ লাগলেও ম্যাচ বার্নাব্যুতে বলেই পাল্লাটা অ্যাটলেটিকোর দিকেই বেশি ঝুকে। শেষ চারবারের লড়াইয়ে যেখানে তিনবারই জিতেছে ডিয়েগো সিমিওনের দল, একটিতে হার এড়াতে পেরেছে জিদানের রিয়াল। বার্নাব্যুতে সিমিওনেকে হারানোর রেকর্ড নেই জিদানের। ওয়ান্দা মেত্রোপলিতনে আসরের প্রথম লেগের ম্যাচটিও ড্র হয়েছিল গোলশূন্য থেকে। এবার অবশ্য জিদানের দলকে ভরসা দিতে একটি নামই যথেষ্ঠ-ক্রিশ্চিয়ানো রোনালদো। দুর্দান্ত ফর্মে আছেন পর্তুগিজ তারকা। রিয়ালের হয়ে শেষ ১১ ম্যাচে করেছেন ১৯ গোল। মাদ্রিদ ডার্বির ইতিহাসেও সর্বোচ্চ গোল সিআর-সেভেনের। লা লিগার শেষ ছয় ম্যাচে যার নামের পাশে ১৪ গোল!
ঐতিহ্যের লড়াইয়ে সেরা একাদশই মাঠে নামাতে চাইবে দুই দল। রোনালদোর সঙ্গে রিয়ালের আক্রমণে থাকতে পারেন বেনজেমা। টনি ক্রুস ও ইস্কোকে বিশ্রাম দিয়ে একাদশে আসতে পারেন মার্কো অ্যাসেনসিও ও লুকাস ভাজকুয়েজ। ক্যারিয়ারের প্রথম চোটে পড়েছেন নাচো। তবে ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরেছেন ডিফেন্সের বড় ভরসা রাফায়েল ভারানে। চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাসের বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচে নিষিদ্ধ সার্জিও রামোসের সঙ্গে আজ রক্ষণে দেখা যেতে পারে ভারানেকে।
চোট কাটিয়ে অ্যাটলেটিকোর শিবিরে যোগ দিয়েছেন ডিফেন্ডার জুয়ানফ্রান। তবে দুঃসংবাদ হলো, ডিফেন্সের অন্যতম প্রধান ভরসা ফিলিপ লুইসকে বসে থাকতে হবে সাইডলাইনে। অনিশ্চয়তা আছে দুই ডিফেন্ডার সিমে ভার্সালকো ও জোসে গিমেনেজকে নিয়েও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ