Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যর্থতা কাটাতে বাকীদের লড়াই

স্পোর্টস রিপোর্টার, গোল্ড কোস্ট (অস্ট্রেলিয়া) থেকে | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সাঁতার বা ভারোত্তোলন থেকে কোনই সুখবর নেই বাংলাদেশের। ব্যর্থতা যেন জেকে বসেছে গোল্ড কোস্টে লাল-সবুজ শিবিরে। সেই ব্যর্থতা কাটাতে আজ রেঞ্জে নামছে বাংলাদেশ শ্যুটিং দল। যে ডিসিপ্লিনটকে ঘিরেই কমনওয়েলথ গেমসে সব আশা ভরসা বাংলাদেশের। কমওয়েলথ গেমসের আগে দেশে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছিলেন বাংলাদেশ অলিম্পিক আ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। তার কথায়, ‘আমরা শ্যুটিং থেকে ভালো কছু পাওয়ার জন্যই গোল্ড কোস্ট যাচ্ছি। তবে অন্য ক্রীড়াবিদরা গোল্ডকোস্ট সফরে যাচ্ছে শুধুমাত্র অভিজ্ঞতা অর্জনের জন্য। যেটি কাজে লাগবে এসএ গেমসে।’
পরিবেশ ও পরিস্থতির সঙ্গে খাপ খাওয়াতে কমনওলেথ গেমস শুরুর এক সপ্তাহেরও বেশী সময় আগে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে দেশ ছাড়ে বাংলাদেশ শ্যুটিং দল। তাই গোল্ড কোস্টে এসে প্রস্তুতিটাও শেষবারের মতো ঝালিয়ে নেয়ার সুযোগ ছিল তাদের। অনুশীলন শেষে বেলমন্ট শ্যুটিং সেন্টারের রেঞ্জে নামছেন বাংলাদেশের চার শ্যুটার আবদুল্লাহ হেল বাকী, রাব্বি হাসান মুন্না, আরদিনা ফেরদৌস ও আরমিন আশা। এদের মধ্যে পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলে প্রতিদ্ব›িদ্বতা করবেন মুন্না ও বাকী। মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে লড়বেন আরদিনা ও আশা।
লাড়াই শুরুর আগে দল সম্পর্কে গতকাল বাংলাদেশ শ্যুটিং স্পোর্টস ফেডারেশনের মহাসচিব ইন্তেখাবুল হামিদ অপু বলেন, ‘শ্যুটাররা মানসিকভাবে চাঙ্গা রয়েছে। প্রস্তুতিও ভাল হয়েছে। তবে ইংল্যান্ড, ভারত ও সিঙ্গাপুরের মত দেশগুলোও জোড়ালো প্রস্তুতি নিয়ে এসেছে। সুতরাং আমাদের তীব্র প্রতিদ্ব›িদ্বতার মধ্যে পড়তে হবে।’ তিনি আরো বলেন, ‘তারপরও আমরা প্রস্তুত। ভালভাবেই প্রস্তুতি নিয়েছি। এখন সঠিক দিনে সটিক সময়ে সঠিক কাজটা করতে পারলে পদক নিয়ে দেশে ফিরতে পারব।’
১৯৯০সালে অনুষ্ঠিত অকল্যান্ড কমনওয়েলথ গেমসে এয়ার পিস্তল থেকে বাংলাদেশকে প্রথমবারের মত স্বর্ন পদক এনে দিয়েছিলেন আতিকুর রহমান ও আবদুস সাত্তার নিনি। এয়ার পিস্তল থেকে স্বর্ন পদক জিতেছিলেন তারা। এটিই ছিলো এই গেমসে বাংলাদেশের প্রথম স্বর্ণ জয়। এ ধারাবাহিকতায় ২০০২ সালে ম্যানচেস্টার কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্ট থেকে লাল সবুজদের স্বর্ণপদক এনে দেন আসিফ হোসেন খান। ২০০৬ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত গেমসে বাংলাদেশ দলগত ভাবে রৌপ্য এবং ২০১০ সালে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত গেমসে দলগত ব্রোঞ্জ পদক জয় করে। সর্বশেষ ২০১৪ গ্লাসগো কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে দেশকে রূপা এনে দেন আবদুল্লাহ হেল বাকী। যাকে ঘিরেই এবারো পদক প্রত্যাশা করছে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যর্থতা

২১ নভেম্বর, ২০২১
৬ ফেব্রুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ