Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই ঘণ্টায় অন্যরকম খালেদা জিয়া

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজা দিয়ে ৮ ফেব্রুয়ারি নাজিমউদ্দিন রোডের পুরাতন কারাগারে পাঠানো হয়েছিল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে।
এরই মধ্যে কেটে গেছে দুই মাস। দীর্ঘ দুই মাস পর গতকাল শনিবার তাকে আনা হলো প্রকাশ্যে। স্বাস্থ্য পরীক্ষার জন্য বেলা সাড়ে ১১টায় পুলিশ ও র‌্যাবের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আসেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। কালো রঙের একটি পাজারো গাড়িতে করে আনা হয় তাকে। সাড়ে ১১টার কিছু সময় পরই বিএসএমএমএইতে পৌঁছালে গাড়ি থেকে হোঁটেই নামেন সাদার উপর কালো প্রিন্টের জামদানী শাড়ি পরা সাবেক এই প্রধানমন্ত্রী। নেমেই হাস্যোজ্জল বিএনপি প্রধান উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশ্যে হাত নেড়ে শুভেচ্ছা জানান। সেখানে হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন স্বাগত জানান খালেদা জিয়াকে। হাঁটুতে ব্যথা। হুইল চেয়ারের ব্যবস্থাও ছিল। তাতেও উনি বসতে রাজি হননি। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, আমি হেঁটে যেতে পারবো হুইল চেয়ারের প্রয়োজন নেই। ৭৩ বছর বয়সী খালেদা জিয়া লিফটেও ওঠেন হেঁটে। হাসপাতালে পৌঁছালে ভিআইপি কেবিন বøকের ৫১২ নম্বর কেবিনে নেয়া হয় তাকে। সেখানে খালেদা জিয়ার পছন্দের চিকিৎসকদের ডেকে নিয়ে আসেন হাসপাতাল কর্তৃপক্ষ। কারা কর্তৃপক্ষের পোষাকী সদস্যেদের উপস্থিতিতে বিএনপি চেয়ারপারসন একটি চেয়ারে বসে তাদের সাথে কথা-বার্তা বলেছেন বলে জানা গেছে। কিছুক্ষণ ব্যক্তিগত চিকিৎসকদের কথা বলার পর প্রথমে তার রক্তের পরীক্ষার জন্য রক্ত সংগ্রহ করা হয়। এরপর দুপুর ১২টা ৩৬ মিনিটে খালেদা জিয়া কেবিন বøক থেকে নেমে রেডিওলজি ও ইমেজিং বিভাগে যান পায়ে হেটেই। সেখানে কক্ষ নং ১/এ তে তার এক্সরে হয়। সেখানে তার এক্সরে করেন বিএসএমএমইউ’র মেডিকেল টেকনোলজিস্ট নাজমুন নাহার। সেখানেই তার সাথে সাক্ষাত করেন এবং কথা বলেন ছোট ছেলে মরহুম আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি ও তার দুই মেয়ে জাহিয়া রহমান, জাফিয়া রহমান। বিএনপি সূত্রে জানানো হয় সিথিঁর সাথে খালেদা জিয়ার কথা হয়েছে। নাতনিদের সাথে তিনি কথা বলেছেন। তাদের সাথে কথা বলে এবং ঘাড়, কোমর, জয়েন্ট হিপের এক্সরে করানোর পর তিনি সেখান থেকে বেড়িয়ে আসেন। বের হওয়ার সময় কেবিন বøকের বারান্দাগুলোতে রোগী, নার্স, চিকিসকসহ উৎসুখ মানুষের দিকে তুলে তাদের শুভেচ্ছাও জানিয়েছেন তিনি। ঠিক ১০ বছর আগে ২০০৮ সালের সেপ্টেম্বর মাসে জামিনে কারামুক্ত হওয়ার পর অসুস্থ তারেক রহমানকে দেখতে বিএসএমএমইউর ডি বøকের গিয়েছিলেন খালেদা জিয়া। এবার তিনি নিজেই অসুস্থ হয়ে এই হাসপাতালে আসলেন। কেবিন বøকেই তার চিকিৎসক ছাড়াও বিএনপির চিকিৎসক সংগঠনের নেতা এজেডএম জাহিদ হোসেন, একেএম আজিজুল হক, সিরাজউদ্দিন আহমেদ, রফিকুল ইসলাম, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়াসহ বেশ কয়েকজন খালেদা জিয়ার সাথে দেখা করেন।
বেলা ১টা ২৬ মিনিট এক্সরে বিভাগের প্রধান গেইট দিয়েই খালেদা জিয়া বেরিয়ে আসেন। সেখানে গাড়ির কাছে এসেই কেবিন ব্লকের উচু বিল্ডিংয়ের বারান্দায় রোগী, নার্সসহ উৎসুখ মানুষজন খালেদা জিয়াকে দেখে শুভেচ্ছা জানালে তিনিও তাদের হাত নেড়ে শুভেচ্ছা জানান। ১টা ৩০ মিনিটে র‌্যাবসহ পুলিশের নিরাপত্তা গাড়িগুলো কারাগারের উদ্দেশ্যে হুইসেল বাজিয়ে যেতে শুরু করেন। খালেদা জিয়ার গাড়ি ছেড়ে দেবার মুহুর্তে কাছে দাঁড়িয়ে থাকা দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান ও যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন কালো গ্লাসের কাছে এসে হাত নেড়ে শুভেচ্ছা জানান।
খালেদা জিয়া হাসপাতালে অবস্থানকালে দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, একেএম আজিজুল হক, প্রফেসর সিরাজউদ্দিন আহমেদ, প্রফেসর আব্দুল কুদ্দুস, যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, কেন্দ্রীয় নেতা ফজুলল হক মিলন, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, আফরোজা আব্বাস, আবদুস সালাম আজাদ, শামীমুর রহমান শামীম, তাবিথ আউয়াল, নজরুল ইসলাম আজাদ, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান প্রমূখ উপস্থিত ছিলেন। হাসপাতালের ভেতরে এবং বাইরে অসংখ্য নেতা-কর্মী খালেদা জিয়ার আগমন উপলক্ষে সকাল থেকে অবস্থান নেয় পুলিশি ব্যারিকেডের বাইরে। খালেদা জিয়া যখন কারাগারের উদ্দেশ্যে গাড়িতে উঠেন ওই সময়ে হাসপাতালের সি বøকের কাছে পুলিশি নিরাপত্তা বেষ্টনীর বাইরে কয়েক‘শ নেতা-কর্মীরা মুহুর মুহুর করতালি দিয়ে স্বাগত জানাতে দেখা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই ঘণ্টায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ