Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

টুর্নামেন্ট সেরা স্টেফানি টেলর ট্রফি উইন্ডিজ মেয়েদের

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্যারিকে মিড উইকেটে পুশ করে ডাবলসের সঙ্গে সঙ্গে ইডেন গার্ডেনসে নেচে উঠল উইন্ডিজ মেয়েরা। তাদের সঙ্গে যোগ দিলেন ড্যারেন স্যামী, কার্লস ব্রাথউইথও! চেনা ক্যালিপসো সুরের মুর্ছনায় সে কি নাচ! ৩ বল হাতে রেখে ৮ উইকেটের বিশাল জয়ে প্রথমবারের মতো মেয়েদের টি-২০ বিশ্বকাপ ট্রফি জয়ের আনন্দে বাধ ভাঙ্গা উৎসব। মেয়েদের টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় আসর থেকে ট্রফিটা নিজেদের কব্জায় ছিল অস্ট্রেলিয়ার, ২০১০,২০১২’র পর ২০১৪Ñঅপ্রতিদ্ব›দ্বী অস্ট্রেলিয়া নারী দলকে থামতে হলো অবশেষে। হ্যাটট্রিক ট্রফিতে থামলো তারা।
কোলকাতায় স্পিন ফ্রেন্ডলি পীচে মেয়েদের ফাইনালটা হয়েছে ফাইনালের মতোই। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে যেভাবে শুরুটা করেছিল অস্ট্রেলিয়ার মেয়েরা, তাতে স্কোরটা ১৮০ ছাড়িয়ে যাওয়া অসম্ভব মনে হয়নি। ফিল্ড রেস্টিকশনের প্রথম ৬ ওভারে কাঁটায় কাঁটায় ওভারপিছু ৯ রান (৫৪/১)। সেখান থেকে অস্ট্রেলিয়ার রানের গতি কমিয়েছে উইন্ডিজ মেয়েরা। ইনিংসের মাঝপথে ডান হাতি অফ স্পিনার আনিসা মোহাম্মদ রানের লাগামটা টেনে ধরেন (৪-০-১৯-১)। তাতেই ম্যাচে ফেরার উপায় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ মেয়েরা। দ্বিতীয় উইকেট জুটির ৭৭ রান, ৩য় জুটির ৪২’র পরও ১৪৮/৫ এ থেমেছে অস্ট্রেলিয়া। যে স্কোরে ইংলিশ নারী দলের ২ টপ অর্ডারের ঠিল ফিফটি (ভিলানী ৫২, ল্যানিং ৫২)।
ওভারপ্রতি ৭.৪১’র টার্গেটে ব্যাটিং পাওয়ার প্লে’র ৬ ওভারে অস্ট্রেলিয়াকে টপকে যেতে পারেনি উইন্ডিজ মেয়েরা। তবে ক্যালকুলেটিভ ব্যাটিংয়ে কখনোই রানের চাপে পড়তে হয়নি উইন্ডিজ নারী দলকে। টি-২০ নারী বিশ্বকাপের চলমান আসরে প্রথম জুটির রেকর্ড ১২০ এ জয়ের পথটা সুগম করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ নারী দলের ২ ওপেনার হ্যালি ম্যাথুউজ এবং অধিনায়ক স্টেফানি টেলর। এই পার্টনারশিপের কারণেই শেষ ৩০ বলে ৩২ রানের সহজ টার্গেটে পাড়ি দিতে পেরেছে ক্যারিবিয়ান মেয়েরা। মিড উইকেটে যখন ক্যাচ দিয়ে ফিরেছেন ১৮ বছর বয়সী সুদর্শনা হ্যালি, তার আগেই টি-২০ ক্যারিয়ারে প্রথম ফিফটিটি উদযাপন করেছেন তিনি (৪৫ বলে ৬ চার ৩ ছক্কায় ৬৬)। পয়েন্টে ক্যাচ দিয়ে ফিরেছেন যখন অধিনায়ক টেলর (৫৭ বলে ৫৯), তখন উইন্ডিজ মেয়েরা জয় থেকে ৬ রান দূরে। দলকে প্রথম ট্রফি উপহার দেয়ার সঙ্গে টি-২০ বিশ্বকাপে উইন্ডিজ অধিনায়ক স্টেফানি টেলর টুর্নামেন্ট সেরা নারী ক্রিকেটারের পুরস্কারটি পেলেন। টুর্নামেন্টে সর্বাধিক ২৪৬ রানের (গড় ৪১.০০) পাশে ৮ উইকেটÑএমন অল রাউন্ড পারফরমেন্সে স্টেফানিকেই ৫ সদস্যের বিচারকমÐলী আসর সেরা নারী ক্রিকেটারে নিয়েছেন বেছে।
অস্ট্রেলিয়া নারী দল : ১৪৮/৫ (২০.০ ওভারে), ভিলানি ৫২, ল্যানিং ৫২, প্যারি ২৮, ম্যাথুউজ ১/১৩, ডটিন ২/৩৩, আনিসা ১/১৯।
ওয়েস্ট ইন্ডিজ নারী দল : ১৪৯/২ (১৯.৩ ওভারে), হ্যালি ম্যাথুউজ ৬৬, স্টেফানি টেলর ৫৯, ডটিন ১৮, ফ্যারেল ১/৩৫, বিমস ১/২৭।
ফল : ওয়েস্ট ইন্ডিজ নারী দল ৮ উইকেটে জয়ী।
প্লেয়ার অব দ্য ফাইনাল : হ্যালি ম্যাথুউজ (ওয়েস্ট ইন্ডিজ)।
প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট : স্টেফানি টেলর ( ওয়েস্ট ইন্ডিজ)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুর্নামেন্ট সেরা স্টেফানি টেলর ট্রফি উইন্ডিজ মেয়েদের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ