Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী আরবে ২৪ দেশের নৌমহড়ায় পাকিস্তান ফ্লটিলার অংশগ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সউদী আরবের পূর্বাঞ্চলে সদ্য সমাপ্ত জয়েন্ট গাল্ফ শিল্ড-১ নৌ মহড়ায় পাকিস্তানের একটি ফ্লটিলা অংশ নিয়েছে।
আরব নিউজ জানায়, বাহরাইন, আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, জর্ডান, কুয়েত ও মিশরসহ মহড়ায় অংশগ্রহণকারী ২৪ দেশের মধ্যে পাকিস্তানের সেনারাও ছিলো।
হুমকি মোকাবেলায় অংশগ্রহণকারী সেনাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই মহড়ার আয়োজন করা হয়। জয়েন্ট গাল্ফ শিল্ড-১ মহড়ায় পাকিস্তানের সর্বোচ্চ সংখ্যক সেনা অংশ নেয়। এতে ইসলামাবাদ ও রিয়াদের জোরদার দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতিফলন ঘটে।
সা¤প্রতিক মাসগুলোতে সউদী আরবের সঙ্গে বেশ কিছু যৌথ মহড়ায় অংশ নেয় পাকিস্তান। গত ফেব্রুয়ারিতে ‘আফা আল সাহিল’ কোড নামের এমন একটি নৌ মহড়ার আয়োজন করা হয় করাচিতে।
গাল্ফ শিল্ড মহড়া ২০১১ সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হচ্ছে। ইন্টারোপেরাবিলিটি জোরদার এবং সমুদ্রবক্ষে মানব চোরাচালান, জলদস্যুতা ও সন্তাসবাদ মোকাবেলায় ট্যাকটিক্যাল প্রফিসিয়েন্সি বাড়াতে এই মহড়ার আয়োজন করা হচ্ছে। চলতি বছরের গোড়ার দিকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক নিরাপত্তা সহযোগিতার অংশ হিসেবে পাকিস্তান সেনাবাহিনীর একটি কনটিনজেন্ট সউদী আরব যায়।
এ নিয়ে মিডিয়ায় গুজব রটে যে পাকিস্তানের কনটিনজেন্টটিকে ইয়েমেনে পাঠানো হতে পারে। ইয়েমেনে সউদী নেতৃত্বাধিন জোট হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে। তবে পাকিস্তানে নিরাপত্তা সূত্রগুলো ওই গুজব দ্ব্যর্থহীনভাবে প্রত্যাখ্যান করে এবং জানায় যে ইয়েমেনের মাটিতে পাকিস্তানের কোন বুটের ছাপ পড়বে না। বহু দশক ধরে চলে আসা নিয়মিত কার্যক্রমেরই অংশ সউদী আরবে পাকিস্তানী সেনা মোতায়েন। সূত্র : আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ