Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাজায় ইসরাইলি বাহিনীর বিমান হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

গাজার উত্তরাঞ্চলে সোমবার হামাসের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে ইসরাইলি বাহিনী বিমান হামলা চালিয়েছে। সীমান্তে অনুপ্রবেশ করে ফিলিস্তিনিরা বোমা পেতে রাখার চেষ্টা করায় এ হামলা চালানো হয়। দেশটির সেনা সূত্র একথা জানিয়েছে। এ হামলায় তাৎক্ষণিকভাবে গাজায় ক্ষয়-ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। গাজার উত্তরাঞ্চলে সীমান্ত বেড়া অতিক্রম করে ‘বিস্ফোরক’ পেতে রাখার চেষ্টা চালানোর একদিন পর সেখানে এ বিমান হামলা চালানো হলো। গাজার গণ বিক্ষোভের প্রেক্ষাপটে ফিলিস্তিনি ভূ-খন্ড ও ইসরাইলের মধ্যে এ সীমান্ত বেড়া দেয়া হয়। আর এই বিক্ষোভকে কেন্দ্র করে সেখানে ব্যাপক সংঘর্ষ হয়। গাজা সীমান্ত উপত্যকা বরাবর বিক্ষোভ ও সংঘর্ষের ১০ দিন পর বেপরোয়াভাবে গুলিবর্ষণ করায় ইসরাইলকে সমালোচনার সম্মুখীন হতে হচ্ছে।
এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা সীমান্তে ইসরাইলি বাহিনীর হামলায় ৩০ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। অপরদিকে ইসরাইল বলছে, সীমান্ত বেড়ার ক্ষতিসাধন রোধে এবং সীমান্ত অতিক্রম করে হামলা চালানোর প্রচেষ্টা রুখতে পদক্ষেপ গ্রহণ জরুরি হয়ে পড়ায় তারা সেখানে গুলিবর্ষণ করে। ইসরাইলের অভিযোগ হামাস সহিংসতা চালানোর অংশ হিসেবে এ বিক্ষোভকে কাজে লাগানোর চেষ্টা করছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইলি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ