Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে সাঈদ খোকন

| প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গণপরিবহণের দৈন্যদশার কথা স্বীকার করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, গণপরিবহনগুলোর চেহারা দেখলেই বুঝা যায় কতটা প্রতিযোগিতায় নেমেছে তারা। গণপরিবহণে একটা শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। গতকাল সোমবার দুপুরে ডিএসসিসি’র ব্যাংক ফ্লোরে বিভিন্ন সেবা সংস্থার প্রধানদের সঙ্গে ‘সমন্বয় সভায়’ সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান মোহাম্মদ আব্দুর রহমান, ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মীর মশিউর রহমান, ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান প্রমুখ।
সাঈদ খোকন বলেন, শৃঙ্খলা ফেরাতে গণপরিবহণগুলোকে একটি কোম্পানিতে বা এক ছাতার নিচে যেন আনা যায়, শিগগিরই ডিএসসিসি’র পক্ষ থেকে উদ্যোগ নিতে যাচ্ছে। এটা যদিও সময় সাপেক্ষ তারপরেও আমরা কাজটা শুরু করতে চাই। আসছে পহেলা বৈশাখের পরই এ বিষয়ে একটা যৌক্তিক সিদ্ধান্ত নিতে বৈঠক করা হবে। এই কাজের সঙ্গে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় করে একটি সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হবে।
হকার উচ্ছেদ নিয়ে আবারও ডিএসসিসি মাঠে নামছে এমন প্রত্যয় ব্যক্ত করে মেয়র বলেন, হকার আর এখন শুধু গুলিস্তান বা মতিঝিল নয়, পুরো ঢাকা শহর ছেয়ে গেছে। ঈদের সময় মানবিক দৃষ্টিকোণ থেকে তাদের বসার সুযোগ দেওয়া হয়েছিলো। এরপর তারা যেভাবে আবার বসে পড়েছে তাতে আগের অবস্থায় ফেরত নেওয়া যায়নি। এই মুহূর্তে ডিএসসিসি’র অনেকগুলো কর্মসূচি রয়েছে, এসব কর্মসূচি শেষ করার পর হকারদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
তিনি বলেন, আমাদের নাগরিকরা অত্যন্ত দুর্ভোগের রয়েছে। নাগরিকদের দুর্ভোগ লাঘব করা আমাদের দায়িত্ব, সেই সঙ্গে হকারদের জীবন রক্ষা করাও আমাদের কর্তব্য রয়েছে।
মে মাস থেকে ঢাকা শহরে গ্যাসের চাপ বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মীর মশিউর রহমান বলেন, আমাদের সঞ্চালন ও বিতরণ লাইনের কাজ ৯০ শতাংশ শেষ হয়েছে। ৩০ এপ্রিল সিএনজি আমাদের গ্রিডে যুক্ত হচ্ছে। ফলে মে মাস থেকে গ্যাসের কোনো সমস্যা থাকবে না। তখন গ্যাসের চাপ বাড়বে।
ডিসেম্বরের মধ্যে ঢাকা শহরের বাড়িঘরের প্রকৃত অবস্থান জানা যাবে বলে জানিয়েছে রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান। তিনি বলেন, আমরা একটি সার্ভে করছি ঢাকা শহরের প্রত্যেক বাড়ির মালিকের বাড়ির অনুমোদন কত তলা, তার মধ্যে কত তলা করেছেন সেই বাড়িতে কি ব্যবহার করা হচ্ছে। আগামী এক মাসের মধ্যে এই কাজ শেষ হবে। এছাড়া আগস্টের মধ্যে সমস্ত ঢাকা শহরের মাটি পরীক্ষা করা হবে। এতে করে কোথায় কত তলা ভবন নির্মাণ করা হবে। কোথায় ভবন করা যাবে, কোথায় যাবে না এসংক্রান্ত একটি ধারণা চলে আসবে।
ঢাকা শহরে ওয়াসার কোনো স্যুয়ারেজ লাইন নেই অভিযোগ করে রাজউক চেয়ারম্যান বলেন, আমরা কাজ করতে যেয়ে দেখেছি ওয়াসার কোনো স্যুয়ারেজ লাইন নাই। স্যুয়ারেজ লাইন একবারে জিরো। স্যুয়ারেজ লাইন কোথায় আছে তাও আমরা জানি না।
আসছে বর্ষায় গত বারের চাইতে কম পানিবদ্ধতা হবে বলে জানিয়ে ওয়াসার এমডি বলেন, গত বারের চাইতে এবার কম পানিবদ্ধতা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাঈদ খোকন

১৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ