Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

উনি গেলেন, ১০ মিনিট পরই ভিসি বাংলোয় হামলা হলো -রুহুল কবির রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৮, ১২:৩৫ পিএম | আপডেট : ৩:২৩ পিএম, ১০ এপ্রিল, ২০১৮

কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দোষ চাপাতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামানের বাংলোয় হামলা চালানো হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। মঙ্গলবার বেলা ১১টায় নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত রোববার দুপুরে রাজধানীর শাহবাগে পদযাত্রা করে শিক্ষার্থীরা। এরপর তারা অবস্থান নিলে রাত আটটার দিকে পুলিশ তাদের ওপর চড়াও হয়। পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে।

এরই এক পর্যায়ে দিনগত রাত দেড়টা থেকে দুইটার মধ্যে ভিসি বাংলোর দেয়াল টপকে ভেতরে ঢুকে আসবাবপত্র তছনছ ও ভাঙচুরের ঘটনা ঘটে।

পরে এসব জড়ো করে আগুন ধরিয়ে দেয়া হয়। বাংলোর সামনে একটি গাড়ি ছিল, সেটিও আগুনে পুড়িয়ে দেয়া হয়।

এ ঘটনার আগে রাতে ক্যাম্পাসে গিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন।

তিনি তাদের আশ্বস্ত করেন, প্রধানমন্ত্রী আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছেন। সোমবার তিনি তাদের সঙ্গে কোটা সংস্কারের বিষয়ে বসবেন। অবশ্য সেই বৈঠকের পরই আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।

ভিসি বাংলোতে ভাঙচুরের ঘটনায় আন্দোলনকারীদের দিকে অভিযোগের তীর গেলেও সোমবার ক্যাম্পাসে সংবাদ সম্মেলন করে তা অস্বীকার করা হয়।

আর ভিসি নিজে বলেছেন, তাকে ও পরিবারের সদস্যদের হত্যার উদ্দেশ্যেই এ হামলা করা হয়েছে। যারা ক্যাম্পাসে লাশের রাজনীতি দেখতে চায়, তারাই এর সঙ্গে জড়িত।

এমন প্রেক্ষাপটে সংবাদ সম্মেলন রিজভী বলেন, ‘ভিসির বাসভবনে হামলা পরিকল্পিত। সরকারের মদদ না থাকলে এভাবে হামলা করা সম্ভব নয়।’

তিনি বলেন, ‘ক্ষমতাসীন আওয়ামী লীগের এক নেতা ক্যাম্পাসে প্রবেশের ১০ মিনিটের মাথায় হামলা হয়েছে। এ থেকে স্পষ্ট, কারা এই হামলার পেছনে রয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর