Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

পাকিস্তানের আপত্তিতে এশিয়া কাপ হারালো ভারত, এবার ভেন্যু আমিরাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

২০১৮ এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু ভারত-পাকিস্তান রাজনৈতিক দ্ব›েদ্বর কারণে তা সরিয়ে নেয়া হলো সংযুক্ত আরব আমিরাতে। এ নিয়ে তৃতীয়বারের মত মরুর বুকে অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ার ক্রিকেট দেশগুলোর এই আসর। এর আগে ১৯৮৪ ও ১৯৯৫ সালে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল।
এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজাম শেঠির বরাত দিয়ে এমনিটিই জানিয়েছে ক্রিকেটের সবচেয়ে বড় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। সেখানে বলা হয়েছে, ‘এসিসি আলোচনার পর ব্যাপারটা বুঝতে পেরেছে যে, এটা সরিয়ে নেয়াই (ভারত থেকে) যুক্তিযুক্ত হবে।’ মূলত পাকিস্তানের আপত্তির কারণেই এশিয়া কাপ হাতছাড়া হলো ভারতের। এখনো অবশ্য সময়সূচী চূড়ান্ত হয়নি। তবে ১৩ থেকে ২৮ সেপ্টেম্বরের মধ্যকার সময়ে আসরটি অনুষ্ঠিত হতে পারে বলে আশা করা হচ্ছে।
এছাড়া ২০১৮ এমার্জিং টিম এশিয়া কাপ যৌথভাবে আয়োজন করবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। বয়সভিত্তিক দল নিয়ে আয়োজিত এই আসর এপ্রিলে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে নেয়া হয়েছে বছরের শেষে, ডিসেম্বরে। পরবর্তি এসিসি বার্ষিক সভাও অনুষ্ঠিত হবে চলতি বছরের শেষে পাকিস্তানে।
এসিসির পূর্ণ সদস্য হিসাবে এবারের এশিয়া কাপে অংশ নেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানস্তান। এছাড়া সংযুক্ত আরব আমিরাত, হংকং, নেপাল ও ওমানের মধ্যে প্লে-অফের মাধ্যমে একটি দলকে বেছে নেয়া হবে। সব মিলে ১৪তম এই আসরে অংশ নেবে ছয়টি দল। প্রথম ১২টি আসর ওয়ানডে ফর্ম্যাটে আয়োজিত হলেও ২০১৬ সালে ১৩তম আসরটি অনুষ্ঠিত হয় টি-২০ ফর্ম্যাটে। দুই বছর আগে মিরপুরের সেই ফাইনালে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত।
সেমিতে রাইজিং স্টার
চট্টগ্রাম ব্যুরো : ইস্পাহানি মহানগরী পাইওনিয়র ফুটবলের সেমিফাইনালে উঠেছে বাটালি রোড রাইজিং স্টার ক্লাব। গতকাল হালিশহর হাউজিং এস্টেট মাঠে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালের ৪৮ মিনিটে মহিউদ্দিনের দেয়া একমাত্র গোলে নাজিরপাড়া ফুটবল একাডেমীকে হারায়। এ দলটি আগামীকাল বাংলাদেশ বয়েজ ক্লাবের বিরুদ্ধে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের

১০ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন