Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুঁসে উঠেছে ইবি শিক্ষার্থীরা, ৪ ঘণ্টা ধরে অচল কুষ্টিয়া-খুলনা মহাসড়ক

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ৪:০১ পিএম

কেন্দ্রীয় কর্মসূচির সাথে একাত্মতা ঘোষণা করে কোটা সংস্কার আন্দোলনে ফুঁসে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী। বুধবার সকাল থেকেই ক্লাস পরীক্ষা বর্জন করে কুষ্টিয়া-খুলনা মহাসড়কে অবস্থান নেয় তারা। এতে ৪ঘন্টা ধরে অচল রয়েছে দক্ষিণাঞ্চলের একমাত্র মহাসড়কটি।

জানা যায়, সারাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলনে পুলিশের হামলার প্রতিবাদ ও ৫৬% কোটা কমিয়ে ১০% এ আনার দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে একটি মিছিল বের করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ চত্বরে এসে আলোচনা সভা করে তারা। আলোচনা সভা শেষে পুনরায় মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে খুলনা-কুষ্টিয়া মহাসড়কে যেতে চাইলে প্রক্টরিয়াল বডির বাধার মুখে পড়ে শিক্ষার্থীরা। পরে বাধা ঠেলে রাস্তার এসে শুয়ে পড়ে এবং যান চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। এসময় শিক্ষার্থীদের ‘চাইলাম অধিকার হয়ে গেলাম রাজাকার’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, শিক্ষা দিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ, কোটা প্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক, স্লোগানে স্লোগানে প্রকম্পিত হচ্ছে পুরো ক্যাম্পাস।

শিক্ষার্থীদের এই আন্দোলনকে ঘিরে সকাল থেকেই ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রধান ফটকের বাইরে মারমুখী অবস্থানে ইবি থানা পুলিশের সাথে শতাধিক কুষ্টিয়া জেলা পুলিশকে দেখা গিয়েছে।

এদিকে, শিক্ষার্থীদের এই দাবির প্রতি সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিবৃতিতে কোটা সংস্কার এখন সময়ের দাবি উল্লেখ করে এ বিষয়ে সরকারের উচ্চ মহলের সুস্পষ্ট সিদ্ধান্ত দ্রুততম সময়ের মধ্যে ঘোষণা করার আহ্বান জানানো হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলনকে সহনশীলতার সাথে বিবেচনা করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

ইবি প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, ‘শিক্ষার্থীদের এই দাবির সাথে আমরাও একমত। তবে আমরা তাদেরকে বার বার অনুরোধ করছি তারা যেন মহাসড়ক ছেড়ে ক্যাম্পাসে গিয়ে অবস্থান নেয়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার

২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ