Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার শাকিলের রূপালি হাসি

জাহেদ খোকন গোল্ড কোস্ট) অস্ট্রেলিয়া থেকে | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের শ্যুটিং ডিসিপ্লিনে আব্দুল্লাহ হেল বাকির পর এবার সাফল্য পেলেন শাকিল আহমেদ। তার হাত ধরেই বাংলাদেশ পেল কমনওয়েলথ গেমসের এবারের আসরে দ্বিতীয় রৌপ্যপদক। শাকিল ৫০ মিটার পিস্তল ইভেন্টে রূপা জিতে দেশের মান বাড়ালেও নিজের সেরাটা ধরে রাখতে পারেননি। এ ইভেন্টেই তিনি দু’বছর আগে গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসে স্বর্ণ জিতেছিলেন। তবে কমনওয়েলথ গেমসের মতো বিশাল আসরে রৌপ্যপদক জয় করা অনেক বড় ব্যাপার, যার আনন্দ এসএ গেমসের স্বর্ণ জয়ের মতই।
২২ বছর বয়সি এই শ্যুটারকে নিয়ে সবাই আশাবাদী ছিলেন। গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসেও তিনি জ্বলে উঠবেন এসএ গেমসের মতই। এমন প্রত্যাশা ছিল দেশের ক্রীড়াপ্রেমীদের। সাফল্য তুলে এনে সবার আশা পূরণ করলেন এই তরুণ। কমনওয়েলথ গেমসে এটাই শাকিলের প্রথম পদক জেতা। আর তাই তিনি গর্বিত এবং উচ্ছ¡সিত। খেলা শেষে এমনটাই জানান শাকিল।
গত রোববার তার সতীর্থ আব্দুল্লাহ হেল বাকি ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্ট থেকে অল্পের জন্য সোনা জিততে পারেননি। তবে রূপা জিতে নিজ দলের শ্যুটারদের ভালো করার আগ্রহ বাড়িয়ে দেন। তাই তো বাকির সাফল্যে উজ্জীবিত হয়ে গতকাল ব্রিসবেনের বেলমন্ট শুটিং সেন্টারের রেঞ্জে পিস্তর হাতে প্রবেশ করেন শাকিল। তিনি বেশ আশাবাদী ছিলেন ভালো করতে। খেলা শুরু হলে একের পর এক বাধার দেওয়াল টপকে যান নিখুঁত নিশানায়। ২২০.৫ পয়েন্ট স্কোর করে জিতে নেন রৌপ্যপদক। অস্ট্রেলিয়ার আকাশে আবার ওড়ান দেশের পতাকা। ২২৭.২ পয়েন্ট করে নতুন গেমস রেকর্ড গড়ে এ ইভেন্টে স্বর্ণ জিতে নেন স্বাগতিক অস্ট্রেলিয়ার ড্যানিয়েল রেপাচোলি। অনেকটাই পিছিয়ে থেকে মাত্র ২০১.১ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জপদক জয় করেন ভারতের ওম মিথারভাল। বাংলাদেশের আরেক শ্যুটার আনোয়ার হোসেন দশম হয়ে খেলা শেষ করেন। শাকিলের সাফল্যে কাল গেমস ভিলেজে যেন উৎসবের ঢেউ বয়ে যায়। সতীর্থরা আলিঙ্গন ও শুভেচ্ছায় ভাসান তাকে। জাতীয় পতাকা নিয়ে উল্লাসের মুহুর্তে তাদের সঙ্গে যোগ দেন কর্মকর্তারাও।
দীর্ঘ ২৮ বছর পর কমনওয়েলথ গেমস শ্যুটিংয়ে পিস্তলের ইভেন্ট থেকে কোনো পদক পেল বাংলাদেশ। গেমসে এটি বাংলাদেশের নবম আসর। ১৯৯০ সালে নিউজিল্যান্ডের অকল্যান্ডে এয়ার পিস্তল পেয়ারসে সেরা হয়ে দেশকে প্রথম স্বর্ণ উপহার দেন আতিকুর রহমান ও আবদুস সাত্তার নিনি। সেটি ছিলো কমনওয়েলথ গেমস ইতিহাসে বাংলাশের প্রথম অংশগ্রহণ। সেবার ৫০ মিটার ফ্রি পিস্তলে ব্রোঞ্জপদকও জয় করেন এই জুটি। এক যুগ বাদে ২০০২ সালে ম্যানচেস্টার কমনওয়েলথ গেমস থেকে দেশকে আবার সোনালী সাফল্য এনে দেন আসিফ হোসেন খান। তবে এক গেমস থেকে দুটি পদক জয়ের ঘটনা অকল্যান্ডেই প্রথম এবং এবার গোল্ড কোস্টে এখন পর্যন্ত হিসেবে দ্বিতীয়বারের মতো ঘটলো। বাকি তিন দিনে রেঞ্জ থেকে আরও পদকের আশা ছেড়ে দেওয়ার কোনো কারণ নেই। সে ক্ষেত্রে পদক সংখ্যাই এগিয়ে যাবে গোল্ড কোস্ট। সেই প্রত্যাশা পূরণে বাকী-শাকিলের সাফল্য বাড়তি প্রেরণা জোগাচ্ছে বাংলাদেশ শিবিরে।
অস্ট্রেলিয়ার শ্যুটার ড্যানিয়েলের ৩৬তম জন্মদিন ছিলো গতকাল। এমন দিনে স্বর্ণপদক জয়ের আনন্দ তাই বাড়তি উদযাপনে মেতে খোরাক জোগায় তার সতীর্থদের। এবারের গেমসেই তিনি এর আগে ১০ মিটার এয়ার পিস্তলে চতুর্থ হয়ে হতাশায় ভেঙে পড়েন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ৫০ মিটারে স্বর্ণ জেতাটা সত্যিই তাকে আবেগাপ্লুত করে তোলে। গøাসগোতে গত আসরেও ড্যানিয়েল এই ইভেন্টে স্বর্ণ জিতেছিলেন। তবে গতকাল গোল্ড কোস্টে নাটকীয় পতন ঘটে এই ইভেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ভারতের জিতু রায়ের। প্রথম প্রতিযোগী হিসেবে ইভেন্টের চ‚ড়ান্ত পর্ব থেকে ছিটকে পড়েন তিনি। স্কোর মাত্র ১০৫। চলতি আসরে জিতু অবশ্য গত সোমবার ১০ মিটার এয়ার পিস্তলে স্বর্ণ জেতেন।
পদক জিতে শাকিল আহমেদ বলেন, ‘অবশ্যই ভাল লাগছে। বাংলাদেশ থেকে ভাল প্রস্তুতি নিয়ে এখানে এসেছিলাম। আমার লক্ষ্য ছিল মেডেল না হোক, আমার যে স্কোরটা ছিল, সেটা করবো। আমাদের টিমের প্রত্যেকেই তাদের বেস্ট স্কোর করেছে। কারণ এবার আমাদের প্রস্তুতি খুব ভাল ছিল। আমার ১০ মিটার এয়ার পিস্তলেও ভাল পারফরমেন্স ছিল। কিন্তু ফাইনালের কথা আগে ভাগে কিছুই বলা যায় না। তারপরও আমি চেষ্টা করেছিলাম। ৫০মিটার পিস্তল আমার মেইন ইভেন্ট ছিল, আশা করেছিলাম এখানে ভাল কিছু করবো। এখানে যেটা চেয়েছি সেটাই করতে পেরেছি বাছাইপর্বেও, ফাইনালেও। প্র্যাকটিসে সবসময় যেটা মারি সেটাই মেরেছি।’
তিনি আরও বলেন, ‘অনেক দিনই আমাদের এসএ গেমসেও মেডেল ছিল না। আমি ২০১৬ সালে প্রথম স্বর্ণপদক জিতি। তখন থেকেই লক্ষ্য নির্ধারণ করেছিলাম কমনওয়েলথ গেমসকে। সেভাবেই প্রস্তুতি শুরু করি ভাল কিছু করার জন্য। ফেডারেশন থেকে সব ধরনের সাহায্য সহযোগিতা পেয়েছি। যা চেয়েছি তাই দিয়েছে। বাংলাদেশ আর্মিও আমাকে সহায়তা দিয়েছে। তবে বিশেষভাবে বলবো অপু (শ্যূটিং ফেডারেশনের সাধারণ সম্পাদক) ভাইয়ের কথা। সব সময় তিনি আমাদের পাশে থেকেছেন। কম্পিটিশনের সময় আমার অন্য সতীর্থরাও আমাকে সমর্থন দিয়েছে। তাদের কাছেও আমি কৃতজ্ঞ।’
এদিকে ব্রিসবেনের বেলমন্ট শ্যুটিং রেঞ্জে আজ মেয়েদের ৫০ মিটার রাইফেল প্রোনে নিশানাভেদের লড়াইয়ে নামবেন বাংলাদেশের সুরাইয়া আকতার ও শারমিন শিল্পা। একই দিন কারারা স্পোর্টস অ্যান্ড লেইজার সেন্টারে পুরুষ কুস্তির ৭৪ কেজি ওজন শ্রেণীর ফ্রি-স্টাইল ইভেন্টে প্রতিদ্ব›িদ্বতায় নামবেন আলী আমজাদ। আগামীকাল শিরিন সুলতানা খেলবেন মহিলাদের ৬৮ কেজি ওজন শ্রেণীর ফ্রি-স্টাইলে।
৭ম দিন শেষে শীর্ষ ১০
দেশ স্বর্ণ রৌপ্য তাম্র
অস্ট্রেয়িলা ৫৭ ৪৩ ৪৫ ১৪৫
ইংল্যান্ড ২৫ ৩০ ২১ ৭৬
ভারত ১২ ৪ ৮ ২৪
দ.আফ্রিকা ১০ ৭ ৯ ২৬
নিউজিল্যান্ড ৯ ১০ ৮ ২৭
কানাডা ৮ ২২ ১৭ ৪৭
স্কটল্যান্ড ৭ ১১ ১৪ ৪৭
ওয়েলশ ৭ ৮ ৮ ২৩
সাইপ্রাস ৫ ০ ২ ৭
নাইজেরিয়া ৪ ৪ ০ ৮
বাংলাদেশ* ০ ২ ০ ২
*বাংলাদেশের অবস্থান ২৪তম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমনওয়েলথ গেমস

৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ