Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইলিশ হাতের নাগালে পেয়ে খুশি আমিরাত প্রবাসী বাংলাদেশীরা

পহেলা বৈশাখ বলে কথা

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:৫০ পিএম | আপডেট : ১১:১৩ এএম, ২১ মে, ২০১৮
ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে দেশীয় ইলিশ হাতের নাগালে পেয়ে বেজায় খুশি প্রবাসী বাংলাদেশীরাও। বিশেষ করে বাঙালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ বলে কথা। তাই বাঙালির সংস্কৃতি, ঐতিহ্য পহেলা বৈশাখ আয়োজনে দেশটির বিভিন্ন এলাকায় বাংলাদেশী হাইপার ও সুপার মার্কেটগুলোতে ঘুরে দেখা গেল ক্রেতা-বিক্রেতাদের মধ্যে এমনই খুশির চিত্র।
ক্রেতা-বিক্রেতারা ইনকিলাবকে জানান, আমিরাতে বার্মার ইলিশ পাওয়া গেলেও বাংলাদেশী ইলিশ ছিল খুবই দুর্লভ। এখন পাওয়া যাচ্ছে বড় আকারের দেশীয় ইলিশ। যা ক্রেতা সাধারণের ক্রয় ক্ষমতারও মধ্যে। দোকানদাররা আরো জানান, মাঝে-মধ্যে তারা বিশেষ মূল্যছাড় দিয়েও বিক্রি করছেন ইলিশ। বিশেষ করে শুক্রবার মূল্যছাড় দেয়ার প্রবণতাটা একটু বেশি। বাংলাদেশী মালিকানাধীন হাইপার ও সুপার মার্কেটগুলোতে দেখা গেছে, ১ কেজি থেকে দেড় কেজি ২ কেজি পর্যন্ত ইলিশ বিক্রি করা হচ্ছে। দামও অনেকটা বাংলাদেশের বাজারমূল্যের মতোই। কারণ এখানে নেই অসাধু কোনো তৎপরতা। তাছাড়া ব্যবসায়ীদেরও রয়েছে এদেশটির আইন-কানুনের প্রতি অপার শ্রদ্ধাবোধ।
তবে ক্রেতা-বিক্রেতারা জানান, ইলিশ উৎপাদনে সরকারের সময়োপযোগী পদক্ষেপে মা ইলিশ ধরা বন্ধ রাখায় এই সফলতা। তাদের মতে, বাংলাদেশ থেকে ব্যাপকভাবে ইলিশ রফতানি করার সুযোগ সৃষ্টি করতে পারলে এ খাত থেকেও সরকারের আয় হবে প্রচুর বৈদেশিক মুদ্রা।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর