Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

কাশ্মীরে সহিংসতায় সেনাসহ নিহত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১:১৬ পিএম

 ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে আবারো সহিংসতার ঘটনা ঘটেছে। এতে এক সেনা সদস্য ও চার বেসামরিক লোক নিহত হয়েছে। এ ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার কাশ্মীরে হরতালের ডাক দিয়েছে স্বাধীনতাকামী সংগঠনগুলো। আলজাজিরার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। তবে পাকিস্তানি গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন বলেছে, দক্ষিণ কাশ্মীরের ওই ঘটনায় ছয় বেসামরিক লোক নিহত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবারের এই ঘটনায় বেশ কিছু লোক আহত হয়েছে।

পুলিশের আইজিপি সাবাম প্রকাশ পানি আলজাজিরাকে বলেছেন, নিরাপত্তা বাহিনী বিদ্রোহীদের মোকাবিলা করতে গেলে ক্রসফায়ারে পড়ে ওই চার বেসামরিক লোক নিহত হয়। এক সেনা সদস্য নিহত এবং দুইজন গুরুতর আহত হয়েছে বলেও জানান তিনি।

পানি বলেন, মঙ্গলবার রাতে কুলগাম জেলার খুদওয়ানি গ্রামে ওই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। তবে অভিযান সত্ত্বেও বেশ কিছু বিদ্রোহী পালিয়ে গেছে বলে জানিয়েছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর গুলিতে বিদ্রোহী নিহত হয়েছে এমন খবর ছড়িয়ে পড়লে বেশ কিছু লোক রাস্তায় নেমে আসে। এর ফাঁক দিয়ে বিদ্রোহীরা পালিয়ে যায়। এ সময় বিক্ষোভাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষও হয়।

এ ঘটনায় কাশ্মীর সরকার দক্ষিণ কাশ্মীরের স্কুল-কলেজসহ সকল প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

এদিকে, বুধবার নিরাপত্তা বাহিনীর গুলিতে বেসামরিক লোক নিহতের প্রতিবাদে বৃহস্পতিবার দক্ষিণ কাশ্মীরে পূর্ণ দিবস ধর্মঘটের ডাক দিয়েছেন স্বাধীনতাকামী সংগঠনগুলোর নেতারা।

অল পার্টিস হুরিয়াত কনফারেন্সের নেতা মিরওয়াইজ উমর ফারুক টুইটারে দোকান-পাটসহ সবকিছু বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন।

পাক গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে বলেছে, বুধবারের ঘটনায় ছয় বেসামরিক লোক ও এক সেনা সদস্য নিহত হয়েছে। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে গণমাধ্যমটি বলেছে, চলতি বছর এ নিয়ে নানা সহিংসতায় শতাধিক লোক নিহত হলো।

অন্যদিকে, পাকিস্তানি জিও টেলিভিশনের অনলাইন ভার্সনের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাক-ভারত আন্তর্জাতিক সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষীদের উস্কানিমূলক গুলিতে পাঁচ পাকিস্তানি নাগরিক আহত হয়েছেন।

পাকিস্তানি সেনাবাহিনীর আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফরের এক বিবৃতির বরাত দিয়ে বলা হয়েছে, আহতদের মধ্যে তিনজনই নারী। পাকিস্তানি সীমান্তরক্ষী বাহিনীও উস্কানিমূলক এই গুলির জবাব দিয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

এ নিয়ে গত সপ্তাহে ভারতীয় বাহিনী দুই বার অস্ত্রবিরতি লঙ্ঘন করল বলে অভিযোগ করেছে পাক-সামরিক বাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ