Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোলা-চরফ্যাশন-দক্ষিণ আইচা সড়কের বেইলি ব্রিজগুলো যেন মরণফাঁদ!

ভোলা থেকে মোঃ জহিরুল হক সেলিম | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ভোলা জেলার একমাত্র প্রধান সড়ক ভোলা-চরফ্যাশন-দক্ষিন আইচা সড়কের পাচঁটি বেইলি ব্রিজ এখন ভোলাবাসীর জন্য মরনফাঁদ। দুর্ঘটনা ঘটতে পারে যে কোন সময়। ভোলা জেলার একমাত্র প্রধান সড়ক হচ্ছে ভোলা-চরফ্যাশন সড়ক। পরবর্তীতে চরফ্যাশন উপজেলার দক্ষিন আইচার সাথে সংযুক্ত হয়েছে। এই রাস্তায় দৈনিক শত শত যানবাহন ও মানুষ চলাচল করে। তারপর ভোলা-বরিশাল ও ভোলা-চট্টগ্রামের সাথে ফেরির মাধ্যমে যানবাহন চলাচলের ব্যবস্থা করা হলে ভোলার সাথে সারা বাংলাদেশের যোগাযোগ হয়। যার ফলে দৈনিক বিভিন্ন জেলা থেকে মালামালবাহী ভারী ট্রাক, লরীসহ যাত্রীবাহী বাস চলাচল করছে।
কিন্তু সরজমিনে দেখা ও বিভিন্ন সুত্রে জানা যায় ভোলা-দক্ষিন আইচা এই শত কিলোমিটারেরও বেশী এই ব্রিজগুণো হচ্ছে, চরফ্যাশনের শশীভুুষন বাজার ব্রিজ, ডাওরী, বোরহানউদ্দিন,বকশে আলী ও বাংলাকাজার ব্রিজ। এই বেইলি ব্রিজগুলো দীর্ঘ কয়েক যুগ পূর্বে স্টিল দিয়ে তৈরী করে তৎকালীন হেরিংবোন রাস্তার সময় চলাচলের জন্য ব্যাহার করার জন্য নির্মীত হয়। কিন্তু বর্তমানে ব্রিজগুলো খুবই জরাজীর্ণ ও লক্কর জক্কর অবস্থা। বাস বা মালবাহী গাড়ি ব্রিজের ওপর ওঠলে কাপে। যাত্রীরা আতঙ্কে থাকে। কখন কোন দুর্ঘটনা ঘটে। কিন্তু রাস্তা দুই পাশে অনেক চওড়া হলেও ব্রিজগুলো পূর্বের অবস্থাই রয়েছে। যা বর্তমান রাস্তার চেয়ে প্রসস্থতা অনেক কম। যার ফলে বিভিন্ন ভারী যানবাহন, বাস, মালামালবাহী গাড়ি, কাভার্ডভ্যান চলাচলের অসুবিধা হচ্ছে। এই পুরাতন ব্রিজগুলোর কারনে প্রায়ই দুর্ঘটনা ঘটে। কয়েক বছর পূর্বে ডাওরী বাজার ব্রিজটি মালবাহী ট্রাকসহ ভেঙ্গে পড়ে গিয়ে দুই জন ট্রাকশ্রমিক মারা যায়। বাংলা বাজার, বোরহানউদ্দিন, বকশেআলী ব্রিজটি খুবই নড়বরে হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়লে তা জোড়াতালি দিয়ে মেরামত করা হয়। সড়ক বিভাগ ব্রিজটি খুবই ঝুঁকিপূর্ণ, চলাচল করতে সাবধান,পাচঁটনের বেশী চলাচল করা যাবে না এই ধরনের সাইন বোর্ড ঝুলিয়ে দিয়েই দায়িত্ব এড়িয়ে গেলেও মানুষ সব সময় জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করছে।
বর্তমানে ভোলাতে বিদ্যুত প্লান্ট তৈরী হওয়ায় বাংলাদেশের অনেক বড় বড় কোম্পানী শিল্প কারখানা করার ব্যাপারে সম্মত হয়েছে। তারা বিভিন্ন জায়গাও পরিদর্শন করে গিয়েছে। কিন্তু বাঁধ সাধছে যোগাযোগ ও মালামাল পরিবহনের জন্য যে গাড়ি ব্যাবহার করা হবে তা ব্রিজের জন্য চলতে পারবে না। তাই ঝুঁকিপূর্ণ ব্রিজের কারনে শিল্প কারখনার জন্য প্রয়োজনীয় গাড়ি ব্যাবহার উপযোগী ব্রিজ ও রাস্তা তৈরী করা একান্ত প্রয়োজন।
এ ব্যপারে ভোলা জেলা বাসমালিক সমিতির নেতারা বলছেন ব্রিজগুলো খুবই ঝুঁকিপূর্ণ। সরু এই ব্রিজ দিয়ে চলাচলে প্রতিদিনই কোন না কোন দুর্ঘটনা ঘটে। প্রতিদিন শতশত গাড়ি চলাচল করে বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটলেই কতৃপক্ষের কানে পানি যায়। যেমন তেমন মেরামত করেই চলে যায়। অনেকবার সড়ক বিভাগের সাথে যোগাযেগ করে ব্যার্থ হয়ে এখন আল্লাহর উপর ভরসা করেই চলছি।
এ ব্যাপারে ভোলা সড়ক বিভাগের কতৃপক্ষ বলছে তা অনেক চেষ্টা করে যাচ্ছেন। এই ব্রিজগুলো খুবই ঝুঁকিপূর্ণ তাই একটি প্রকল্প হাতে নিয় শীঘ্রই নতুন ব্রিজ নির্মাণের চেষ্টা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ