Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে আরেক বিপর্যয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ভারতের ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচিতে আরেকটি বিপর্যয় সৃষ্টি হয়েছে। চলতি সপ্তাহে উড়িষ্যার বালাসোর রেঞ্চে দেশে তৈরি ‘কুইক রিয়েকশন সারফেস টু এয়ার মিসাইল’ (কিউআরএসএএম) পরীক্ষার সময় বড় ধরনের সমস্যার সৃষ্টি হয়েছে।
ভারতীয় সেনা ও বিমানবাহিনীতে ইতোমধ্যেই চালু আকাশ বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের শক্তি বাড়াতে কিউআরএসএএম ব্যবস্থা তৈরি করা হয়েছিল। এর কার্যক্ষমতা যাচাইয়ের জন্য চারটি পরীক্ষার আয়োজন করা হয়েছিল। এর অন্তত দুটিই ব্যর্থ হয়েছে।
সূত্র জানিয়েছে, সর্বশেষ পরীক্ষার সময় ক্ষেপণাস্ত্রটি সফলভাবেই উৎক্ষেপক থেকে নির্গত হলেও এরপর সেটি নিয়ন্ত্রণ হারিয়ে বঙ্গোপসাগরে পতিত হয়। ক্ষেপণাস্ত্রটি নির্মাণ করা হয়েছিল ডিআরডিওর হায়দারাবাদ ক্ষেপণাস্ত্র কমপ্লেক্সে। পরীক্ষার সময় ঘটনাস্থলে শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জানা গেছে, ডিআরডিও নেতৃত্ব ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির ত্রুটি শনাক্ত করে আসল সমস্যা বের করার চেষ্টা করছেন। গত বছরের জুন, জুলাই ও ডিসেম্বরে আগের পরীক্ষাগুলো করা হয়েছিল। এর আগে ২২ ডিসেম্বরের পরীক্ষা সম্পর্কে প্রকাশিত খবরে বলা হয়েছিল, ক্ষেপণাস্ত্রটি নিক্ষিপ্ত হওয়ার ১.৫ সেকেন্ডের মধ্যেই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে, সফটওয়্যারের কমান্ডে সাড়া দেয়নি। ক্ষেপণাস্ত্র ও জঙ্গিবিমানের হামলা থেকে রক্ষা পাওয়ার জন্যই কিউআরএসএএম তৈরি করা হয়ে থাকে।
ভারতে তৈরি ক্ষেপণাস্ত্রের শ্রেষ্ঠত্ব প্রদর্শনের জন্য ‘আকাশ’কে ব্যবহার করার পরিকল্পনা করছে ভারত। তারা এ ক্ষেপণাস্ত্র রফতানি করতে আগ্রহী। সম্ভাব্য ক্রেতাদের জন্য চলতি সপ্তাহে চেন্নাইতে ডিফেন্স এক্সপোতে এ ক্ষেপণাস্ত্র গুরুত্ব দিয়ে প্রদর্শন করা হচ্ছে। এছাড়া ইন্দো-রুশ ব্রহ্মস ক্ষেপণাস্ত্রও ভারতীয় প্যাভিলিয়নে প্রদর্শিত হচ্ছে।
কিউআরএসএএম হলো ডিআরডিওর সা¤প্রতিক প্রকল্প। বিমানবাহিনী ও সেনাবাহিনীর চাহিদা পূরণের জন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দুই বাহিনীই তাদের জরুরি প্রয়োজন মেটানোর জন্য ও ধরনের অস্ত্র আমদানির তাগিদ দিয়ে আসছে। তাদের অনুরোধ প্রত্যাখ্যান করে বলা হয়েছে, ডিআরডিও দেশেই এ ধরনের অস্ত্র তৈরি করতে সক্ষম। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ