Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে সরকারি কার্যালয় প্রাঙ্গণে তালেবান হামলায় নিহত ১৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

আফগানিস্তানের খুজা ওমারি জেলায় একটি সরকারি কার্যালয় প্রাঙ্গণে তালেবানের হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে স্থানীয় তিন শীর্ষ সরকারি কর্মকর্তাও রয়েছেন। বৃহস্পতিবার দিনের আলো ফোটার আগেই এ হামলা হয়।
নাইন ইলেভেনের হামলার পর ২০০১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডবিøউ বুশের নির্দেশে আফগানিস্তানে মার্কিন অভিযান শুরু হয়। কিন্তু ১৭ বছরেও তারা লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে। আনুষ্ঠানিকভাবে ২০১৪ সালে আফগান তালেবানের বিরুদ্ধে ওই যুদ্ধ শেষ হলেও যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী এখনও সেখানে রয়ে গেছে। মার্কিন কর্তৃপক্ষের দাবি আফগান সেনাদের সহায়তা দিয়ে যাচ্ছে তাদের সেনারা। গত জানুয়ারিতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক জরিপে বলা হয়,আফগানিস্তানের প্রায় ৭০ ভাগ এলাকায় তালেবানদের তৎপরতা রয়েছে। থেমেই থেমেই আফগানিস্তানের বিভিন্ন স্থান লক্ষ্য করে হামলা চালিয়ে থাকে তালেবান।
এপি জানায়, গতকাল বৃহস্পতিবার গজনি প্রদেশের খুজা ওমারিতে একটি সরকারি কার্যালয় প্রাঙ্গণে হামলা চালায় তালেবান। গজনি প্রদেশটির বেশিরভাগ এলাকাই তালেবান নিয়ন্ত্রিত। বৃহস্পতিবার হামলার পর সরকারি বাহিনী যেন সহায়তা না করতে পারে তা নিশ্চিত করতে স্থলমাইন পুঁতে রেখে তাদেরকে প্রতিরোধ করার চেষ্টা করা হয়। কয়েক ঘণ্টা ধরে বন্দুকযুদ্ধ চলার পর তাদেরকে বিতাড়িত করতে সক্ষম হয় আফগান বাহিনী। কিন্তু এ সময়ের মধ্যেই ১৫ জন নিহত হয়। সূত্র : এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ