Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোটারদের কেউ টাকা দিয়ে কিনতে পারেনি : হাসান উদ্দিন সরকার

গাজীপুরকে আধুনিক শহর হিসেবে গড়ে তুলবো : জাহাঙ্গীর আলম

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

গাজীপুর জেলা সংবাদদাতা : উৎসবমুখর পরিবেশে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন গাজীপুর সিটির মেয়র, সংরক্ষিত নারী কাউন্সিলর ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীগণ। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে দুই মেয়র প্রার্থী বিএনপি মনোনীত হাসান উদ্দিন সরকার ও আওয়ামী লীগ মনোনীত মোঃ জাহাঙ্গীর আলম দলীয় নেতাকর্মীদের নিয়ে শহরে নিজ নিজ দলীয় কার্যালয়ে এসে হাজির হন। সেখানে সিটি কর্পোরেশনে বিভিন্ন এলাকা থেকে দলীয় নেতাকর্মীরা এসে জড়ো হন। তারা দলীয় প্রতীকের পক্ষে বিভিন্ন ¯েøাগান দেন।
দুই বড় রাজনৈতিক দলের দলীয় কার্যালয় জেলা শহরের প্রাণ কেন্দ্র রাজবাড়ি রোডে অবস্থিত থাকায় নেতাকর্মী ও সমর্থকদের ভিড়ে গাজীপুর কার্যত অচল হয়ে যায়। বিপুল সংখ্য নেতাকর্মীদের ভিড় সামলাতে আইনশৃংখলা বাহিনীর সদস্যদের হিমশিম খেতে হয়েছে। আওয়ামী লীগ-বিএনপির নেতাকর্মী ও সমর্থক ছাড়াও বিপুল সংখ্যক কাউন্সিলর প্রার্থীদের সমর্থকদের ভিড়ে গাজীপুরের প্রধান সড়ক গুলো অবরুদ্ধ হয়ে যায়। তীব্র যানজটে থমকে যায় গাজীপুর শহর। এতে চরম ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। তারপরও নির্বাচন উপলক্ষে জেলা শহরে একটি উৎসবমুখর পরিবেশ বজায় থাকায় সাধারণ মানুষ তাদের এ ভোগান্তি মেনে নিয়েছে।
সকাল এগারটার দিকে জেলা শহরের দলীয় কার্যালয় থেকে মোনাজাত শেষে ৫ জনের একটি প্রতিনিধি দল নিয়ে শহরের বঙ্গতাজ অডিটরিয়ামে স্থাপিত রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে যান ধানের শীষের প্রার্থী বিএনপির কেন্দ্রীয় নেতা সাবেক এমপি মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার। সোয়া ১১টার দিকে তিনি রিটার্নিং অফিসারের হাতে তিনি তাঁর মনোনয়পত্র তুলে দেন। এসময় তার সঙ্গে গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন, সাধারণ সম্পাদক কাজী ছাইয়েদুল আলম বাবুল, কেন্দ্রীয় সদস্য ডা. মাজহারুল আলম, সহসভাপতি সালাহ উদ্দিন সরকার, সিনিয়র যুগ্ম সম্পাদক শিল্পপতি মোঃ সোহরাব উদ্দিন, মীর হালীমুজ্জামান ননী প্রমুখ উপস্থিত ছিলেন।
মনোনয়নপত্র জমাদানের পর অপেক্ষমান সাংবাদিকদের হাসান উদ্দিন বলেন, দেশের এ ক্রান্তিকালে সাধারণ মানুষ গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের দিকে তাকিয়ে আছে। দেশপ্রেমিক গাজীপুরবাসীও এ নির্বাচনে বিএনপিকে সহযোগিতা করবে। এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ সন্তোষজনক। ইসির কথা-কাজে মিল থাকলে নির্বাচনী পরিবেশ সুষ্ঠু থাকবে। তবে একতরফা নির্বাচন হলে জনগণ দেখবে।
মেয়র অধ্যাপক আবদুল মান্নান প্রসঙ্গে হাসান উদ্দিন সরকার বলেন, বর্তমান মেয়র অধ্যাপক আবদুল মান্নানকে কাজ করার সুযোগ দেয়া হয়নি। তিনি বিভিন্ন মামলায় দীর্ঘদিন কারাগারে ছিলেন।
হাসান উদ্দিন সরকার বলেন, বিগত দিনে বিএনপির অনেক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। নির্বাচনের আগে যাতে দলীয় নেতাকর্মীদের হয়রানি না করা হয় সে ব্যাপারে ইসি ও প্রশাসনকে ভূমিকা রাখতে হবে।
খালেদা জিয়া কারাগারে, নির্বাচনে কোন প্রভাব পড়বে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হাসান উদ্দিন সরকার বলেন, বেগম জিয়া কারাগারে। দলীয় নেতাকর্মীদের মধ্য দু:খ আছে; নেতাকর্মীরা ক্ষুব্ধ।
তিনি বলেন, আওয়ামী লীগ সমর্থিত মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা মিছিল-মিটিং করছে। এসব ঘটনা ইসিসহ গণমাধ্যম কর্মীরাও দেখছেন। আমরা নির্বাচনী আচরণবিধি মেনে চলছি। এদেশের ভোটারদের কেউ কোনদিন টাকা দিয়ে কিনতে পারেনি। ভোটাররা ভোট দিয়ে যোগ্যপ্রার্থীকে নির্বাচিত করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। এদিকে বৃহস্পতিবার সকাল থেকেই শহরে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে নেতাকর্মীরা ভিড় করতে থাকে। সেখানে মেয়র প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম দলীয় নেতাকর্মীদের নিয়ে কার্যালয়ে আসেন। সেখানে নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে বেলা সোয়া একটার দিকে রিটার্নিং অফিসারের কাছে তাঁর মনোনয়নপত্র জমাদেন। এসময় উপস্থিত ছিলেন আওয়ামীলীগের গাজীপুর মহানগর কমিটির সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, জেলা আওয়ামী লীগের সাধাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ, আওয়ামী লীগ নেতা কাজী আলিম উদ্দিন বুদ্দিন, আব্দুল হাদী শামীম, অ্যাডভোকেট আমানত হোসেন খান।
পরে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী জাহাঙ্গীর আলম সাংবাদিকদের জানান, আমরা আওয়ামী লীগ ঐক্যবদ্ধ আছি। সবাইকে নিয়ে নির্বাচন করতে চাই। যে শহরে সবাই শান্তিতে বসবাস করতে পারবে, সবাই কর্ম করতে পারবে। আমরা চাই প্রধানমন্ত্রী দেশকে যে ভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন সেইটাই গাজীপুরে প্রধানমন্ত্রীর সহযোগিতায় নিয়ে একটি বসবাসযোগ্য শহর পাই, আমরা যেন সকলেই অর্থনৈতিক, শিক্ষা এবং সামাজিক মর্যাদা নিয়ে চলতে পারি। আমরা চাই আওয়ামীলীগের নেতৃত্বে একটি উৎসবমুখর পরিবেশে গণতন্ত্র চর্চা হবে। আমরা সারাদেশকে দেখিয়ে দিতে চাই গাজীপুরের মানুষ সকলেই ঐক্যবদ্ধ আছি। ১৫ মে নির্বাচনে আমরা যেন সবাইকে নিয়ে নৌকার জয় সুনিশ্চিত করতে পারি এটাই আমি সবার কাছে দোয়া কামনা করি।
তিনি বলেন, আমাদের এখানে যারা অপজিট পার্টি আছে তারা যেন এখানে সকল সুবিধা যার যার একটা ভোটারের এবং প্রার্থীরা যেন পায় সে জন্য আমরা যার যার জায়গা থেকে আমরা সবাই সহযোগিতা করবো।
তিনি বলেন, গাজীপুরকে একটি আধুনিক শহর হিসেবে গড়ে তুলতে আমরা কেন্দ্রীয় সরকার ও স্থানীয় সরকার পরিকল্পনা গ্রহণ করছি। সকলের সঙ্গে পরামর্শ করে অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন কাজ করা হবে।
এসময় মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান বলেন, আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা জাহাঙ্গীর আলমকে মেয়র পদে দলীয় মনোনয়ন দিয়েছেন। আমরা ঐক্যবদ্ধ আছি। তাই আমরা সকলেই নৌকার পক্ষে কাজ করে যাব এবং নৌকাকে বিজীয় করবো।
উল্লেখ্য, ঘোষিত তফসিল অনুযায়ি আগামী ১৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের মনোনয়ন জমা দানের শেষ তারিখ ছিল আগামী ১২ এপ্রিল। মনোনয়ন যাচাই-বাচাই করা হবে ১৫ ও ১৬ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহার ২৩ এপ্রিল এবং পরদিন ২৪ এপ্রিল প্রার্থিদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। ৫৭টি সাধারণ ওয়ার্ড এবং ১৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গাজীপুর সিটি করপোরেশন। এর আয়তন ৩২৯ দশমিক ৫৩ বর্গ কিলোমিটার। এখানকার ভোটার সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৪২৫জন। তার মধ্যে পুরুষ ৫ লাখ ৯১ হাজার ১০৭ জন। মহিলা ৫ লাখ ৭৩ হাজার ৩১৮জন। মোট ভোট কেন্দ্র ৩৯২টি।



 

Show all comments
  • ১৩ এপ্রিল, ২০১৮, ৭:০০ এএম says : 0
    হাইব্রিড নিপাত যাক, ত্যাগী নেতা কর্মী আওয়ামীলীগের পদে থাক|
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শহর

২৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ