Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যৌনকেলেঙ্কারি : সুইডিশ নোবেল একাডেমি প্রধানের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

যৌন কেলেঙ্কারিজনিত তদন্ত সামলাতে ব্যর্থতা নিয়ে তুমুল সমালোচনার জেরে পদত্যাগ করেছেন সুইডিশ একাডেমির প্রধান সারা দানিয়ুস। বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দেন তিনি। একাডেমির ইচ্ছাতেই পদত্যাগ করেছেন বলে জানান দানিয়ুস। যৌন হয়রানি নিয়ে সরব হওয়ার আন্দোলন #মি টু ক্যাম্পেইনে অনুপ্রাণিত হয়ে গত নভেম্বরে সুইডিশ একাডেমির সদস্য ক্যাটারিনা ফ্রস্টেনসনের স্বামী জ্যাঁ ক্লদ আরনল্টের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেন ১৮ নারী। গত সপ্তাহে ফ্রস্টেনসনকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার বিপক্ষে ভোট দেয় একাডেমি। সুইডিশ মিডিয়াকে উদ্ধৃত করে বিবিসি জানায়, এ সিদ্ধান্তের প্রতিবাদে ১৮ সদস্যবিশিষ্ট কমিটি থেকে তিন সদস্য ক্লাস অস্টেরগ্রেন, কোজেল ইসেপমার্ক এবং পিটার ইংলুন্ড সরে দাঁড়ান। তারা প্রায়োগিকভাবে পদত্যাগ করতে না পারলেও, একাডেমির কর্মকাÐে অংশগ্রহণ বন্ধ রাখতে পারবেন। বৃহস্পতিবার পদত্যাগ করেন ফ্রস্টেনসন। আর তার কিছুক্ষণ পরই পদত্যাগের ঘোষণা দেন দানিয়ুস। পদত্যাগ নিয়ে দানিয়ুস সাংবাদিকদের বলেন, ‘অ্যাকাডেমিই চেয়েছিল যেন আমি স্থায়ী সচিব হিসেবে পদত্যাগ করি। আমি অনতিবিলম্বে এ সিদ্ধান্ত (পদত্যাগ) নিই।’ তিনি আরও বলেন, ‘এ ঘটনা এরইমধ্যে নোবেল পুরস্কারকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করেছে এবং এটি খুব বড় একটি সমস্যা।’
সুইডিশ একাডেমিতে যৌন কেলেঙ্কারির ঘটনায় প্রাথমিকভাবে তদন্ত করছের প্রসিকিউটররা। গত মাসে তারা জানায়, প্রমাণের স্বল্পতা থাকায় তাদের তদন্তের কিছু অংশ বাদ রাখা হয়েছে। তবে কিছু তদন্ত এখনও চলছে।
১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের ৯৪% (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। পরে তালিকায় যুক্ত হয় অর্থনীতি।
পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত¡াবধায়ন করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। আর বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ একাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়। ৫টি ক্য্টাাগরির পুরস্কার নরওয়েজিয়ান একাডেমি থেকে দেওয়া হলেও সাহিত্য পুরস্কার দেয় সুইডিশ একাডেমি। সূত্র : রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যৌনকেলেঙ্কারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ