Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়া যুদ্ধে কোনোও পক্ষ নিতে আগ্রহী নন ম্যাটিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সিরিয়ায় সম্ভাব্য হামলা নিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলছেন যুক্তরাষ্ট্র নিজে কোনও পক্ষের হয়ে যুদ্ধে অংশ নেবে না। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের এক গণশুনানিতে তিনি বলেন, ওই যুদ্ধের সমাপ্তি টানতে জেনেভায় জাতিসংঘ সমর্থিত আলোচনার বিষয়ে তারা প্রতিশ্রুতিশীল রয়েছেন। সিরিয়ার দৌমায় রাসায়নিক হামলার অভিযোগ ওঠার প্রেক্ষিতে দেশটির বিরুদ্ধে পদক্ষেপের বিষয়ে ‘অল্প সময়ের মধ্যেই’ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
গত সপ্তাহের শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত হামলায় পূর্ব ঘৌটার বেশকিছু মানুষের নিহত হওয়ার খবর পাওয়া যায়। উদ্ধারকর্মী ও চিকিৎসকদের বরাত দিয়ে বিবিসি দৌমা শহরে ৮৫ জন নিহত হওয়ার খবর দিয়েছে। বিষাক্ত রাসায়নিক গ্যাস হামলায় তারা নিহত হয়েছেন বলে অভিযোগ তোলে স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেট। ফ্রান্স দাবি করেছে সিরিয়া সরকারের ওই হামলা চালানোর প্রমাণ তাদের কাছে রয়েছে। আর মার্কিন কর্মকর্তারা বলছেন দৌমায় আক্রান্তদের নমুনায় বিষাক্ত রাসায়নিকের উপস্থিতি পেয়েছেন তারা। তবে সিরীয় সরকার ও তাদের মিত্র রাশিয়া দৌমায় কোনও ধরনের রাসায়নিক হামলার কথা অস্বীকার করেছে।
সিরিয়ায় হামলা চালানো হলে কড়া প্রতিক্রিয়া জানানোরো হুশিয়ারি দিয়েছে তারা।
বৃহস্পতিবার কংগ্রেসের গণশুনানিতে ম্যাটিস বলেন, আমরা নিরীহ মানুষ হত্যা বন্ধ করার চেষ্টা করছি। কৌশলগত পর্যায়ে চাপ বাড়িয়ে কিভাবে তা করা যায় তার চেষ্টা করছি। ইরাক ও মধ্যপ্রাচ্যের সশস্ত্র গোষ্ঠী আইএস এর দিকে ইঙ্গিত করে তিনি বলেন, এক বছর আগেও আমাদের যে কৌশল ছিল এখনো তা বহাল আছে: জাতিসংঘের মধ্যস্ততায় শান্তি ফেরাতে চাপ প্রয়োগ। একই সময়ে আমরা আইএসের ঘাড়ে পা রেখে তাদের শ্বাসরোধ করাতে চাই।
গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, ক্ষেপণাস্ত্র আসছে। কিন্তু বৃহস্পতিবার আরেক টুইটে তিনি বলেন, ‘এটা খুব দ্রæতও হতে পারে আবার তাড়াতাড়ি নাও হতে পারে’। সূত্র : ওয়েবসাইট।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ