Inqilab Logo

ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

রাজনৈতিক পরিস্থিতিতে উদ্বেগ রোহিঙ্গা ইস্যুতে গুরুত্বারোপ

জাতিসংঘ মহাসচিব ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোনালাপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুটেরাস ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যকার গত শুক্রবারের ফোনালাপের বিষয়টি নিশ্চিত করে মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেছেন, বাংলাদেশের প্রধান বিরোধী নেত্রী বেগম খালেদা জিয়ার গ্রেফতারসহ রাজনৈতিক পরিস্থিতিতে জাতিসংঘের উদ্বেগ অব্যাহত আছে। ফোনালাপে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের দেখভালের বিষয়টি প্রাধান্য পেয়েছে। বুধবার জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন।
মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিকের কাছে সাংবাদিকরা জানতে চান- জাতিসংঘ মহাসচিব গত শুক্রবার বাংলাদেশের ক্ষমতাসীন প্রধানমন্ত্রীকে ফোন করেছেন মর্মে বাংলাদেশি সংবাদমাধ্যম রিপোর্ট প্রকাশ করেছে। তাদের মধ্যে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হয়েছে। এছাড়াও কি চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো কথা বলেছেন? জবাবে মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেন, ইতিমধ্যে চলমান রাজনৈতিক পরিস্থিতিতে আমরা উদ্বেগ প্রকাশ করেছি। অবাধ মতপ্রকাশ নিশ্চিত করার বিষয়ে তাগিদ দেওয়া হয়েছে। তিনি বলেন, ফোনালাপে রোহিঙ্গা শরণার্থীর ইস্যুটি প্রাধান্য পেয়েছে। আসছে বর্ষা মৌসুমে শরণার্থীদের জন্য পর্যাপ্ত আশ্রয় দেবার বিষয়ে কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব। বিপুল সংখ্যক শরণার্থীকে আশ্রয় দেবার জন্য বাংলাদেশের জনগণ ও সরকারের উদারতার প্রশংসা করেছেন মহাসচিব গুটেরাস। রোহিঙ্গাদের প্রত্যাবাসন সংক্রান্ত অপর এক প্রশ্নের জবাবে মুখপাত্র ডোজাররিক বলেন, এ বিষয়ে আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। রোহিঙ্গাদের প্রত্যাবসন হতে হবে সম্পূর্ণ স্বেচ্ছায় ও মর্যাদাপূর্ণ ভাবেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনৈতিক

১৯ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ