Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

পদকের মুকুট অস্ট্রেলিয়ার

জাহেদ খোকন, গোল্ড কোস্ট (অস্ট্রেলিয়া) থেকে | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

নিজ মাটিতে কমনওয়েলথ গেমসে সেরা অস্ট্রেলিয়াই। ইংল্যান্ডকে পেছনে ফেলে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে সেরার খেতাব জিত নিলো স্বাগতিকরা। চারবছর আগে স্কটল্যন্ডের গ্লাসগো কমনওয়েলথ গেমসে হারানো মসনদ ফের ফিরে পেল অজিরা। গোল্ড কোস্টে ৮০ সোনা এবং ৫৯টি করে রৌপ্য ও ব্রোঞ্জসহ মোট ১৯৮টি পদক জিতে তালিকার শীর্ষস্থান পুনরুদ্ধার করলো অস্ট্রেলিয়া।
২০০৬ ও ২০১০ সালে যথাক্রমে মেলবোর্ন ও দিল্লী কমনওয়েলথ গেমসে সেরা ছিলো অস্ট্রেলিয়াই। তবে ২০১৪ সালে গøাসগোতে গেমসের ২০তম আসরে অল্পের জন্য পিছিয়ে পড়ে তারা। ইংল্যান্ডের কাছে সেরার আসনটি হারিয়ে তালিকার দ্বিতীয়স্থানে জায়গা হয় তাদের।
ঘরের মাটিতে শ্রেষ্ঠত্ব দেখাতে এবার যেন আঁটঘাট বেধে নামে অস্ট্রেলিয়া। সফলতাও আসে। গেমসে আধিপত্য বিস্তার করে ইংলিশদের কোনঠাসা করে ফের সেরার আসনটি দখল নেয় স্বাগতিকরা। ইংল্যান্ড তাদের চেয়ে প্রায় অর্ধেক স্বর্ণপদক জিতেছে। অস্ট্রেলিয়ার ৮০ স্বর্ণের বিপরীতে ইংলিশরা ৪৫টি সোনা জয় করেছে। সঙ্গে ৪৫ রৌপ্য ও ৪৬টি ব্রোঞ্জসহ মোট ১৩৬টি পদক নিজেদের ঝুলিতে পুড়েছে ইংল্যান্ড।
গোল্ড কোস্টে স্বাগতিকদের একক আধিপত্য থাকলেও অভাবণীয় সাফল্য পেয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার দেশটি ২৬ স্বর্ণ এবং ২০টি করে রৌপ্য ও ব্রোঞ্জসহ মোট ৬৬টি পদক নিয়ে উঠে এসেছে তালিকার তৃতীয়স্থানে। এছাড়া ১৫টি স্বর্ণসহ ৮২ পদক নিয়ে কানাডা চতুর্থ, ৪৬ পদক নিয়ে নিউজিল্যান্ড পেয়েছে পঞ্চমস্থান।
গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের ব্যক্তিগত সাফল্যে এককভাবে নৈপুন্য দেখিয়েছেন অস্ট্রেলিয়ার সাঁতারু লারকিন মিচ। অপটাস অ্যাকুয়েটিক সেন্টারের পুল থেকে মোট ৫টি স্বর্ণপদক তুলে নিয়েছেন এই অজি সাঁতারু। গেমসে বাংলাদেশের জায়গা হয়েছে ৩০তমস্থান। ৭১টি দেশের অংশগ্রহণে এবারের কমনওয়েথ গেমসে শ্যুটিং ডিসিপ্লিন লাল-সবুজরা পেয়েছে দু’টি রৌপ্য পদক। যার প্রথমটি এসেছে ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্ট থেকে আব্দুল্লাহ হেল বাকি এবং অন্যটি ৫০ মিটার পিস্তল থেকে শাকিল আহমেদের হাত থেকে।
পদক তালিকার শীর্ষ ১০*
দেশ স্বণ রৌপ্য তা¤্র মোট
অস্ট্রেলিয়া ৮০ ৫৯ ৫৯ ১৯৮
ইংল্যান্ড ৪৫ ৪৫ ৪৬ ১৩৬
ভারত ২৬ ২০ ২০ ৬৬
কানাডা ১৫ ৪০ ২৭ ৮২
নিউজিল্যান্ড ১৫ ১৬ ১৫ ৪৬
দ.আফ্রিকা ১৩ ১১ ১৩ ৩৭
ওয়ালশ ১০ ১২ ১৪ ৩৬
স্কটল্যান্ড ৯ ১৩ ২২ ৪৪
নাইজেরিয়া ৯ ৯ ৬ ২৪
সাইপ্রাস ৮ ১ ৫ ১৪
বাংলাদেশ ০ ২ ০ ২
*বাংলাদেশের অবস্থান ৩০তম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর