Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ এপ্রিল ২০১৮, ৮ বৈশাখ ১৪২৫, ০৪ শাবান ১৪৩৯ হিজরী

শিরোপার আরো কাছে সিটি

ইংলিশ প্রিমিয়ার লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

টানা তিন ম্যাচ কোন জয় নেই; পরাজয় তিনটিতেই। দলটির নাম পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি বলেই চোখ কাপালে তোলার মত। চ্যাম্পিয়ন্স লিগের দুই ম্যাচ ও মাঝে প্রিমিয়ার লিগের সেই হতাশা কাটিয়ে আবারো জয়ের ধারায় ফিরেছে সিটি। লিগ ম্যাচে রাতে টটেনহ্যাম হটস্পারকে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়ে শিরোপা থেকে নিঃশ্বাস দূরত্বে পৌছেছে গার্দিওলার দল।
আগামী রবিবার ঘরের মাঠে সোয়ানসির বিপক্ষে সিটির পরবর্তী ম্যাচ। এদিন জিতলেই শিরোপা নিশ্চিত হবে আকাশি-নীলদের। আর্থাৎ আর তিন পয়েন্ট পেলেই প্রিমিয়ার লিগের পঞ্চম শিরোপা উঠবে ম্যানচেস্টার সিটির হাতে। সেটা হতে পারে পয়েন্ট তালিকার দুই নম্বর দল ম্যানচেস্টার ইউনাইটেডের পরাজয়ের মাধ্যমেও। অবশ্য গেল রাতে হোসে মরিনহোর দলের প্রতিপক্ষ ছিল পয়েন্ট তালিকার একেবারেই দলানীর দল ওয়েস্ট ব্রæম। স্ট্যামফোর্ড ব্রিজের দলটির পরবর্তী ম্যাচ বুধবার বোর্নমাউথের বিপক্ষে। রেড ডেভিলরা এদিন হারলেও শিরোপা তুলে দেয়া হবে তাদেরই নগর প্রতিদ্ব›দ্বী সিটির হাতে।
লিভারপুলের কাছে বিধ্বস্ত হয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয়ার হতাশা সঙ্গী করে পরশু টটেনহ্যামের মাঠে খেলতে নামে সিটি। কিন্তু মাঠে সেই হতাশার ছিটেফোঁটাও ছিল না গার্দিওলার শিষ্যদের চোখে-মুখে। শুরু থেকেই আত্মবিশ্বাসি ফুটবল খেলতে থাকা দলটি লিডও নেয় ম্যাচের ২২তম মিনিটে। অধিনায়ক ভিনসেন্ট কোম্পানির লম্বা করে বাড়ানো বল ¯øাইডিংয়ের মাধ্যমে টটেনহ্যাম গোলরক্ষক হুগো লরিসকে ফাঁকি দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জেসুস। তিন মিনিট পর ফরাসি গোলরক্ষককে অসাধারণ পেনাল্টি শটে পরাস্থ করে ব্যবধান দ্বিগুন করেন ইকায় গুয়ান্ডোগান। প্রথমার্ধের শেষ দিকে ব্যবধান কমিয়ে ম্যাচের উত্তেজনা বাড়িয়ে দেন ক্রিশ্চিয়ান এরিকসেন। কিন্তু ৭২তম মিনিটে রাহিম স্টার্লিং সব উত্তেজনায় পানি ঢেলে সিটির জয় নিশ্চিত করেন।
টানা ১৪ ম্যাচ পর লিগে পরাজয়ের স্বাদ পায় স্পার্সরা। পয়েন্ট তালিকায় মউরিসিও পচেত্তিনোর দলের অবস্থান চারে। পাঁচে থাকা চেলসির চেয়ে পরিস্কার ৭ পয়েন্টে এগিয়ে তারা। এদিন সাউদাম্পটনের মাঠে ২-০ গোলে পিছিয়ে পড়েও দ্বিতীয়ার্ধে অলিভার জিরুদের জোড়া গোল ও এডেন হ্যাজার্ডের গোলে ৩-২ ব্যবধানের জয় পায় বর্তমান চ্যাম্পিয়ন চেলসি।
এক ম্যাচ পর প্রিমিয়ার লিগে জয় পেয়েছে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ওঠা লিভারপুলও। বোর্নমাউথের বিপক্ষে ৩-০ গোলের জয়ে এদিনও জালের দেখা পেয়েছেন মোহাম্মেদ সালাহ। লিগে এটি তার ৩০তম গোল। আসরের সর্বোচ্চ গোলদাতা তো বটেই, প্রথম খেলোয়াড় হিসেবে সব ধরণের প্রতিযোগিতা মিলে ৪০তম গোলের দেখাও পেয়ে গেলেন মিসরীয় ফরোয়ার্ড। প্রিমিয়ার লিগে খেলা আফ্রিকান খেলোয়াড় হিসেবে দিদিয়ার দ্রোগবাটে (২৯) টপকে এক মৌসুমে সর্বোচ্চ গোলও এখন সালাহর।
স্বাগতিকদের হয়ে এদিন বাকি গোল দুটি করেন সাদিও মানে ও ফিরমিনহো। পয়েন্ট তালিকায় ইয়ুর্গুন ক্লপের দলের অবস্থান তিনে। চারে থাকা টটেনহ্যামের চেয়ে তিন পয়েন্টে এগিয়ে। অবশ্য এক ম্যাচ বেশি খেলেছে অল রেডরা।
এদিকে টানা তিন জয়ের পর আবারো হারের স্বাদ পেয়েছে আর্সেনাল। ইউরোপা লিগের শেষ চারে পৌঁছানো আর্সেন ওয়েঙ্গারের দলটি এদিন লাকাজেত্তির গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ২-১ গোলে হেরেছে নিউক্যাসল ইউনাইটেডের মাঠে। শেষ ছয় লিগ ম্যাচে গানারদের এটি তৃতীয় পরাজয়।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর