Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী

চট্টগ্রামের বলীখেলায় ২ ফরাসি কুমিল্লার শাহজালাল চ্যাম্পিয়ন

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ঐতিহ্যবাহী বলীখেলায় এবার লড়াইয়ে নামেন দুই ফরাসী যুবক। তবে দেশি-বিদেশি ৬৯ বলীকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল্লার শাহজালাল বলী। বাংলা নববর্ষ উপলক্ষে শনিবার বন্দরনগরীর সিআরবি সাত রাস্তার মোড়ে শিরীষতলায় এ বলীখেলার আয়োজন করা হয়। সাহাবউদ্দিনের বলীখেলা নামে পরিচিত এ বলীখেলা ও বর্ষবরণকে ঘিরে সকাল থেকে বিকেল পর্যন্ত সিআরবি এলাকায় ছিল হাজারও মানুষের ঢল। দেশি বলীদের ভিড়ে সুদূর ফ্রান্স থেকে আসা দুই তরুণের লড়াই ভিন্নমাত্রা যোগ করে এবারের বলীখেলায়। হাজারও দর্শকের করতালি, উল্লাস ও হর্সধ্বনির মধ্যে মিনিট তিনেকের লড়াইয়ে বন্ধু জুসিকাকে পরাস্ত করে বিজয় ছিনিয়ে নেন জুমার্কা। তাদের দুজনের গলায় মেডেল পরিয়ে দেন আয়োজকরা।
জুমার্কা জানান, তারা দুই বন্ধু সপ্তাহখানেক আগে এদেশে বেড়াতে আসেন। ঢাকা-কক্সবাজার বেড়ানো শেষে শনিবারই চট্টগ্রাম নগরীতে আসেন তারা। সিআরবিতে বলীখেলাকে ঘিরে হাজারও মানুষের উল্লাস দেখে ঢুকে পড়েন ওই দুই পর্যটক। তারা বলেন, ‘রেসলিংয়ে’ অনেকেই অংশ নিচ্ছেন দেখে তারাও তাতে অংশ নেন। জনতার উল্লাস আর ব্যতিক্রমী রেসলিংয়ে অংশ নিয়ে তারা আনন্দিত বলেও জানান। প্রসঙ্গত সিআরবি সংলগ্ন তৎকালীন নিয়াজ স্টেডিয়ামে (এমএ আজিজ স্টেডিয়ামে) ঐতিহ্যবাহী বলীখেলায় অংশ নিতেন ফ্রান্স, রাশিয়া, জাপান, থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য বলী।
এদিকে সাহাবউদ্দিনের বলীখেলায় মূল পর্বে ফাইনালে প্রতিদ্ব›দ্বীতা করেন কক্সবাজারের উখিয়ার ঠ্যাংখালীর কলিমউল্লাহ বলী ও কুমিল্লার হোমনার শাহজালাল বলী। তুমুল লড়াইয়ে চ্যাম্পিয়ন হন শাহজালাল বলী। পরে চ্যাম্পিয়ন শাহজালাল বলীকে ২০ হাজার এবং রানার্সআপ কলিমউল্লাহকে ১০ হাজার টাকা ও ট্রফি প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বলীখেলা কমিটির আহŸায়ক মোহাম্মদ সাহাবউদ্দিনের সভাপতিত্বে ও যুগ্ম আহŸায়ক কাউন্সিলর জহর লাল হাজারীর সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সাবেক কাউন্সিলর মুহাম্মদ জামাল হোসেন প্রমুখ। বলীখেলা পরিচালনা করেন সাবেক কাউন্সিলর মোঃ মালেক। আগামী ২৫ এপ্রিল লালদীঘি মাঠে অনুষ্ঠিত হবে আবদুল জব্বার সওদাগর প্রবর্তিত ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার ১০৯তম আসর।
অপরদিকে সিআরবি শিরীষতলা ছাড়াও নগরীর ডিসি হিলের নজরুর স্কয়ার, মেরিন ড্রাইভ সড়ক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট ও শিল্পকলা একাডেমীসহ নগরীর বিভিন্ন এলাকায় বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে পহেলা বৈশাখ। এসব অনুষ্ঠানে সকাল থেকে বিকেল পর্যন্ত ছিল মানুষের ঢল। র‌্যাব-পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সুনিপুণ ব্যবস্থাপনায় শান্তিপূর্ণভাবে পালিত হয় বর্ষবরণ।

 



 

Show all comments
  • কামরুল ১৬ এপ্রিল, ২০১৮, ৩:৩৮ এএম says : 0
    খুব ভালো
    Total Reply(0) Reply
  • SHAUKAUT ১৬ এপ্রিল, ২০১৮, ৩:৪৫ এএম says : 0
    ei vhabe prottek gelay jodi amra bangali shaskritike tule dhorte pari tajole unnoto bisher moto amader deshwo hoee uthbe porjoton mmukkhi deh thanks from venezuela.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর