Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র যুদ্ধ চায় না -নিকি হ্যালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সিরিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যুদ্ধ চান না বলে দাবি করেছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত নিকি হ্যালি। তিনি বলেন, সিরিয়া নিয়ে যুক্তরাষ্ট্র তিনটি লক্ষ্যে কাজ করছে। ট্রাম্প কখনোই যুদ্ধ চান না। মার্কিন সংবাদমাধ্যম সিবিএসকে দেওয়া সাক্ষাতকারে একথা বলেন তিনি। নিকি হ্যালে বলেন, ‘প্রথমত প্রেসিডেন্ট স্পষ্ট করেছেন যে কোনও ধরনের রাসায়নিক অস্ত্র ব্যবহার সহ্য করা হবে না। মার্কিন স্বার্থে আঘাত লাগে এমন কিছুই হতে দিবে না যুক্তরাষ্ট্র।’ দ্বিতীয়ত তারা চান সিরিয়ায় সম্পূর্ণভাবে আইএস নির্মূল হোক। পুরোপুরি আইএসমুক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্র নিশ্চিত করতে চায় যেন কোনও ইরানি প্রভাব না থাকে।
যুক্তরাষ্ট্র যুদ্ধ চায় না বলেও দাবি নিকি হ্যালি বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প কখনোই যুদ্ধ চান না। মানুষ হত্যা করতে চান না। মার্কিনিরা এভাবে চিন্তা করেন না।’ শুধু রাসায়নিক অস্ত্র ব্যবহারের কঠোর জবাব দিতে চেয়েছিল বলেও দাবি করেন তিনি। গত ৩০ মার্চ ট্রাম্প ঘোষণা দেন, সিরিয়ায় মোতায়েন করা মার্কিন সেনাদের ‹অচিরেই› প্রত্যাহার করা হবে। ট্রাম্প বলেন, ‘আমরা সিরিয়া থেকে অচিরেই চলে আসব। অন্যরা সেখানকার দায়িত্ব নিক। অচিরেই আমরা সেখান থেকে নিজেদের প্রত্যাহার করব। মধ্যপ্রাচ্যে যুদ্ধে যুক্তরাষ্ট্র ৭ ট্রিলিয়ন ডলার অপচয় করেছে।’ তবে এরপর শনিবার সিরিয়ার সরকারের বিরুদ্ধে রাসায়নিক হামলার অভিযোগ এনে দেশটির সরকারি স্থাপনায় যৌথ হামলা চালায় য্ক্তুরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। শুক্রবার বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরে রাসায়নিক হামলার অভিযোগ তুলে সিরিয়ার তিনটি স্থাপনা লক্ষ্য করে যৌথ হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। সিরিয়া ইস্যুতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে বলেও ঘোষণা দেন হ্যালে। বহাল থাকবে ইউক্রেন ইস্যুতে জারি করা পূর্বের নিষেধাজ্ঞাও। সূত্র: ওয়েবসাইট।



 

Show all comments
  • ফজলে রাব্বি ১৭ এপ্রিল, ২০১৮, ৪:৪৩ পিএম says : 0
    মিথ্যাবাদি নিকিহ্যালি আমেরিকা ও ইজরাইল মিলে মধ্যপ্রাচ্যের দেশগুলিতে মুসলমানদের হত্যা করে চলেছে।আমেরিকার প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় অস্র দিয়ে ইজরায়েলকে সাহায্য করছে। লক্ষ লক্ষ মুসলমানকে আফগানিস্তান ও ইরাকে হত্যা করেছে। সিরিয়ায় প্রায় পাঁচ লক্ষ মুসলমান হত্যা করেছে। আর এখন বলতেছে আমেরিকা মানুষ হত্যা করতে চায়না। এরা চরম মিথ্যা বাদি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ