Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

গার্দিওলাকে মরিনহোর শিরোপা ‘উপহার’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

আগেই বলেছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচ তিনি দেখবেন না, এর চেয়ে বরং গলফ খেলবেন। যে কথা সেই কাজ। গলফের সবুজ আঙ্গিনাতেই সুখবরটা পেলেন পেপ গার্দিওলা। পয়েন্ট তালিকার তলানীতে থাকা ওয়েস্ট ব্রæমের কাছে ঘরের মাঠে ১-০ গোলে হেরে গেছে ইউনাইটেড। তার মানে, ম্যানচেস্টার সিটিকে রবিবার পর্যন্ত নিজেদের পরের ম্যাচের জন্য অপেক্ষা করতে হলো না। নগর প্রতিদ্ব›দ্বীর ব্যর্থতাই গার্দিওলার সিটির হাতে তুলে দিলো এবারের প্রিমিয়ার লিগ শিরোপা।
২৫ বছর আগে একই কাজ করেছিলেন ইউনাইটেড কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। সেদিনও চেশিয়ার্সের মট্রাম হল ক্লাবে গলফ খেলছিলেন ফার্গুসন। সেখান থেকেই খবর পান নিকটতম প্রতিদ্ব›দ্বী অ্যাস্টন ভিলা ওল্ডহামের কাছে হেরে যাওয়ায় শিরোপা নিশ্চিত হয়েছে ইউনাইটেডর। খবর শুনে স্কটিশ কোচের অভিব্যক্তি ছিল, ‘হায় ঈশ্বর! কি সুন্দর অনুভুতি!!’
গার্দিওলা অবশ্য ফার্গুসনের মত উচ্ছ¡াসে ভেসে যাননি। তার কাছে এই শিরোপার গুরুত্ব থাকলেও সিটিকে নিয়ে তার লক্ষ্যটা জানিয়ে দিয়েছেন ঠান্ডা মাথায়, ‘ক্লাবকে ভালো একটা পর্যায়ে নিয়ে যাওয়াটা বেশি গুরুত্বপূর্ণ।’ সেই ভালো পর্যায়টা কেমন সেটাও জানিয়েছেন প্রথম স্প্যানিশ কোচ হিসেবে প্রিমিয়ার লিগ শিরোপা জেতা গার্দিওলা। পূর্বের কথার রেশ ধরে তিনি বলেন, ‘এটা বিশ্বাস করা গুরুত্বপূর্ণ, কারণ ইংল্যান্ডে ম্যানচেস্টার সিটি ইউনাইটেড অথবা চেলসি অথবা আর্সেনালের মত বড় ক্লাব না যাদের পিছনে অনেক ইতিহাস রয়েছে। সুতরাং আপনাকে কখনো কখনো এটা ভাবতে হবে “কি দারুণ, অন্যদের মত আমরাও ভালো দল”।’
মরিনহো চাইলে গার্দিওলার এই উদযাপনকে দীর্ঘায়িত করতে পারতেন। কিন্তু তিনি চাইলেই তো হবে না। মাঠে শিষ্যদের তা প্রমাণ করতে হবে। যে কাজে এদিন একেবারেই ব্যর্থতার পরিচয় দিয়েছেন পগবা-লুকাকুরা। ম্যাচ শেষে নিজ শিষ্যদের নিয়ে তাই ব্যঙ্গও করেছেন পর্তুগিজ কোচ। তার খেলোয়াড়রা নাকি ‘প্রতিযোগিতায় ¯œাতোকোত্তোর করা’। মরিনহো বলেন, ‘কিছু খেলোয়াড় মনে করে এটা স্টাইলিশ ফুটবল। আমরা জটিল একটা দল এবং চলুন তাদেরকে স্বস্তিতে থাকতে দিই।’
ওল্ড ট্রাফোর্ডে ৭০ শতাংশ বলের দখল রেখেও এদিন একটি মাত্র ভালো সুযোগ করতে পারে রেড ডেভিলরা। রোমেলু লুকাকুর সেই হেড দারুণভাবে প্রতিহত করেন অ্যালবিওন গোলরক্ষক বেন ফস্টার। তবে ভুল করেননি জয় রদ্রিগুয়েজ। কর্ণার থেকে ভেসে আসা বলে হেড করে ওয়েস্ট ব্রুমকে জয় উপহার দেন তিনি। এই জয়ও অবশ্য পয়েন্ট তালিকার তলানী থেকে তাদের টলাতে পারেনি।
লিগে বাকি এখনো ৫ ম্যাচ। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেডের চেয়ে ১৬ পয়েন্টে এগিয়ে সিটি। গত সাত মৌসুমে এটি সিটির তৃতীয় লিগ শিরোপা। নিজের দ্বিতীয় মৌসুমেই দলকে শিরোপা উপহার দিলেন গার্দিওলা। সব মিলে সাবেক বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ কোচের এটি ২৪তম শিরোপা। স্পেন ও জার্মানিতে ঘরোয়া লিগ জয়ের পাশাপাশি বার্সার হয়ে দুটি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন ৪৭ বছর বয়সী এই কাতালান।
২০০৮ সালে ক্লাবের মালিকানা শেখ মনসুর বিন জায়েদ আল নায়ানের হাতে যাওয়ার পর সাতটি শিরোপা জিতল সিটি- তিনটি প্রিমিয়ার লিগ ছাড়াও একটি এফএ কাপ, দুটি লিগ কাপ এবং একটি কমিউনিটি শিল্ড।

শিরোপা জয়ের পথে
ম্যান সিটির কিছু রেকর্ড
- প্রিমিয়ার লিগে টানা ১৮ ম্যাচ জয়ের রেকর্ড গড়ে সিটি। প্রত্যোক প্রতিপক্ষকেই কমপক্ষে একবার করে হারিয়েছে তারা।
- এভারটনের মাঠে ৮২.১৩ শতাংশ বলের দখল রেখেছিল সিটি। প্রিমিয়ার লিগে যা রেকর্ড।
-চেলসির বিপক্ষে প্রিমিয়ার লিগের কোন ম্যাচে সর্বোচ্চ ৯০০ পাসের রেকর্ড গড়ে সিটি।
- ম্যানচেস্টার ইউনাইটেড (১৩) ও চেলসির (৫) পর আর্সেনালের সঙ্গে প্রিমিয়ার লিগের তৃতীয় সর্বোচ্চ শিরোপাজয়ী দল এখন ম্যান সিটি (৩টি করে)।
- ৫ ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করাটাও প্রিমিয়ার লিগে সিটির যৌথ রেকর্ড। এর আগে এই কীর্তি গড়ে ম্যান ইউ (১৯০৭-০৮ ও ২০০০-০১) ও এভারটন (১৯৮৪-৮৫)।
- মৌসুমে এখন পর্যন্ত সিটির গোল ৯৩টি। বাকি ৫ ম্যাচে ৭ গোল করতে পারলেই লিগ ইতিহাসের চতুর্থ দল হিসেবে এক মৌসুমে একশ গোলের মাইলফলক স্পর্শ করবে সিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ