Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাহাথির নির্বাচনে লড়বেন লঙ্কাবি দ্বীপ এলাকায়

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আগামী ৯ মে অনুষ্ঠেয় সংসদ নির্বাচনে রিসোর্ট দ্বীপ লাংগকাই এলাকা থেকে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করবেন। দেশটির প্রধান বিরোধী জোট গত রোববার এই ঘোষণা দেয়। দেশটির ২১ বছরের সাবেক প্রধানমন্ত্রী মাহাথির (৯২) বিরোধী জোট পাকাতান হারাপান-এর নেতৃত্ব দিচ্ছেন। জোটটি বর্তমান ক্ষমতাসীন সরকারের জোট বারিসন ন্যাশনাল কোয়ালিশনের বিরুদ্ধে লড়াই করবে। বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের সাথে সম্পর্ক ছিন্নের পর মাহাথির বিরোধী জোটের সাথে জড়িত হন। রাজনীতিতে যোগদানের আগে মাহাথির প্রথম জীবনে লাংগকাই দ্বীপে একজন মেডিক্যাল কর্মকর্তা হিসাবে কাজ করেছিলেন। পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালনকালে দ্বীপটিকে তিনি দেশের প্রধান পর্যটন দ্বীপ হিসাবে গড়ে তোলেন। সিনহুয়া।
তাইওয়ান প্রণালীতে গোলাবর্ষণ মহড়ার নির্দেশ দিয়েছেন শি
ইনকিলাব ডেস্ক : বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে ব্যস্ত। চলছে পাল্টাপাল্টি হুমকি আর ভয়ঙ্কর সব মহড়া। তারই জের ধরে এবার যুক্তরাষ্ট্র ও তাইওয়ানকে কড়া বার্তা দিচ্ছে চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ান প্রণালীতে গোলাবর্ষণ মহড়ার নির্দেশ দিয়েছেন। ধারণা করা হচ্ছে, তাইওয়ানের সঙ্গে মার্কিন সম্পর্ককে চ্যালেঞ্জ জানাতেই প্রেসিডেন্ট শি জিনপিং এই নির্দেশ দিয়েছেন। চীনের নৌবাহিনী গোলাবর্ষণ মহড়া চালাবে বলে জানা গেছে। অন্যদিকে, তাইওয়ানের সামরিক বাহিনীর এক বিবৃতিতে নিজেদের জনগণকে শান্ত থাকার আহŸান জানানো হয়েছে। উল্লেখ্য, তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের পর প্রথমবারের মতো গোলাবর্ষণের এই মহড়া আয়োজন করতে যাচ্ছে বেইজিং। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহাথির

২০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ