Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

হামলার আশঙ্কায় কড়া নিরাপত্তা

প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রথম দফায় গতকাল সোমবার জঙ্গলমহলের তিন জেলার ১৮টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া ও বাঁকুড়ার এ আসনগুলোয় ১৩৩ প্রার্থীর ভাগ্য নির্ধারিত হওয়ার কথা। এ আসন তথা এলাকাগুলো একসময় মাওবাদীদের তৎপরতায় সন্ত্রস্ত হয়ে থাকত। বর্তমানে তাদের প্রভাব কমে এলেও গোপন তৎপরতা অব্যাহত রয়েছে। এবারও তারা ভোট বয়কটের ডাক দিয়েছে। বিষয়টি মাথায় রেখে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন ছাড়াও আকাশপথে হেলিকপ্টার টহলের ব্যবস্থা রাখা হয়েছে। ভারতের নির্বাচন কমিশন বলেছে, একদা মাওবাদী অধ্যুষিত এ জেলাগুলোতে রক্তপাতহীন শান্তিপূর্ণ নির্বাচন করতে তারা বদ্ধপরিকর।
বিধানসভার ২৯৪টি আসনের জন্য ভোট হবে ছয় দফায়। প্রথম দফার ১৮টি আসন হচ্ছে- নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম, শালবনি, মেদিনীপুর, বিনপুর, বান্দোয়ান, বলরামপুর, বাঘমুন্ডি, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশিপুর, পারা, রঘুনাথপুর, রানিবাঁধ, রায়পুর ও তালডাংরা। চার জেলায় মোট ভোটার ৪০ লাখের বেশি। ভোটকেন্দ্রের সংখ্যা চার হাজার ২০৩। স্পর্শকাতর ভোটকেন্দ্র এক হাজার ৯৬২টি। সুষ্ঠু ভোট গ্রহণের লক্ষ্যে থাকছে ওয়েবকাস্টিংসহ অত্যাধুনিক ব্যবস্থা। হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন শাসকদলের মন্ত্রী শান্তিরাম মাহাতো ও মন্ত্রী সকুমার হাঁসদা। জোটের পক্ষে রয়েছেন কংগ্রেসের নেপাল মাহাতো, সিপিএমের অমিয় পাত্র ও পুলিনবিহারী বাস্কে। নিরাপত্তাজনিত কারণে ১৮টি আসনের মধ্যে ১৩টিতে সকাল ৭টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং বাকি ৫টিতে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়। নির্বাচন সুষ্ঠু ও রক্তপাতহীন করতে সম্ভাব্য সব রকমের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। মাওবাদী প্রভাবিত এলাকা বলে পরিচিত আসনগুলোর প্রতিটি ভোটকেন্দ্রে নিরাপত্তার জন্য রাজ্য পুলিশের একজন লাঠিধারী কর্মী নিযুক্ত করা হয়। তিনি বুথের লাইন দেখবেন ও দোভাষীর কাজ করছেন। এর পাশাপাশি আটজন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান রয়েছেন। জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামলার আশঙ্কায় কড়া নিরাপত্তা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ