Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোলায় কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


মো : জহিরুল হক, ভোলা থেকে : ভোলা জেলায় হঠাৎ কাল বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। নিহত এক, ছাত্রসহ আহত ২০। লালমোহন উপজেলায় সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে বলে জানা যায়। লালমোহন ইউএনও অফিস ও স্থানীয় সূত্রে জানা যায় দুপুর ১টার দিকে উত্তর দিক থেকে কাল বৈশাখী ঝড় শুরু হয়। ঝড়ের কবলে পরে তেতুলিয়া নদীতে যশোর মাগুরা, মোহাম্মদপুর থানা, ইউনিয়ন রাজাপুর গ্রাম কলমধরি থেকে আসা পাঠকাঠী বোঝাই ট্রলার থেকে পাঠকাঠী উল্টে পরে চাপা পরে শুকুর মিয়া (৫০) পিতা (আব্দুল হামিদ মোল্লা ) মাঝি নিহত হয় বলে জানান তার সাথে থাকা জামাল ও অলিয়ার মোল্লা। তারা পাঠকাঠি নিয়ে মাগুরা থেকে লালমোহনে ব্যবসা করতে আসে। অন্য দিকে লালমোহনের সহাকারী কমিশনার ( ভূমি) অফিসের টিনের বাসভবন, কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয়ের সেমি পাকা স্কুলের টিনের চাল অন্য জায়গায় পড়েছে। স্কুলের টিনের নীচে চাপা পরে স্কুল ছাত্র আহত হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার মাথায় পাচটি সেলাই করা হয়েছে। মায়া নগর মাধ্যমিক বিদ্যালয, আব্দুল ওহাব মাধ্যমিক বিদ্যালয, মহেশখালী মাধ্যমিক বিদ্যালয, এবতেদায়ী মাদরাসা, কাঁচা ঘরবাড়ি, মাদরাসা, মক্তব, গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা যায়। লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান রুমি জানান তার উপজেলায় ব্যাপক ক্ষতি হয়েছে। নিহত হয়েছে ১ জন এবং ছাত্রসহ আহত ২০ জনের খবর পাওয়া যায়। প্রাথমিক তথ্যমতে প্রায় ১৫০টি বিভিন œকাঁচাঘর, মসজিদ ২০টি, প্রাথমিক বিদ্যালয় ২০টি, উচ্চবিদ্যালয় ২৩ টি, কলেজ ২টি, মাদরাসা ১৮টি, কমিনিউটি স্কুল ২৪ টি, হাসপাতালের বাউন্ডারী ওয়াল, কয়েক শত হেক্টর জমির ফসল, গাছ পালার সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে। অনেক জায়গায় বড় বড় গাছ উপরে পরে গিয়ে চলাচলের রাস্তা বন্ধ হয়ে রয়েছে। বিদ্যুতের ৪টি পোল নষ্ট হয়ে গেেেছ। বিদ্যুতের লাইন বন্ধ হয়ে য়ায়। স্থাপিত সোলারের ব্যাপক ক্ষতি হয়েছে।
বোরহান উদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল কুদ্দুস জানান তার এলাকায়ও ক্ষতি হয়েছে তবে কি পরিমাণ হয়েছে তা এখনও বলা যাবেনা। তবে কাঁচা ঘরবাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। তজুমদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা জালাল উদ্দিন জানান তার এলাকার চেয়াম্যানদের ক্ষয়ক্ষতির তালিকা করার জন্য বলা হয়েছে। চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা মনোয়ার হোসেন জানান, তার এলাকায় তেমন ক্ষয়ক্ষতির খবর এখনও পাওয়া যায়নি। ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিকি বলেন, যাদের ঘর নষ্ট হয়ে গিয়েছে তাদের প্রত্যেককে ২ বান্ডিল টিন, ৬০০০ হাজার টাকা ও ২০ কেজি করে চাল দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ