Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী

বেদের মেয়ে জোসনা নতুন করে গাইলেন অ্যাণ্ড্র কিশোর ও লুইপা

অভি মঈনুদ্দীন | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের চলচ্চিত্রের সবচেয়ে ব্যবসা সফল চলচ্চিত্র তোজাম্মেল হক বকুল পরিচালিত ‘বেদের মেয়ে জোসনা’ চলচ্চিত্রের ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে, আসি আসি বলে জোসনা ফাঁকি দিয়েছে’ গানটির রি-কম্পোজিসন করেছেন সঙ্গীতশিল্পী কৌশিক হোসেন তাপস। বিভূতি মিত্র পরিচালিত ১৯৫৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘ফাগুন’ চলচ্চিত্রের ওপি নায়ারের সঙ্গীতে ‘ইক পরদেশী মেরা দিল লে গায়া’ গান থেকে অনুপ্রাণিত হয়ে তোজাম্মেল হক বকুলের লেখা আবু তাহের ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে, আসি আসি বলে জোসনা ফাঁকি দিয়েছে’ গানটির সুর সঙ্গীত করেছিলেন। গানটি গেয়েছিলেন রুনা লায়লা ও অ্যাণ্ড্র কিশোর। অঞ্জু ঘোষ ও ইলিয়াস কাঞ্চনের লিপে এই গানটি আকাশচুম্বী জনপ্রিয়তা পেয়েছিলো। দীর্ঘ প্রায় ত্রিশ বছর পর কৌশিক হোসেন তাপসের রি-কম্পোজিশনে আবারো এই গানে কন্ঠ দিলেন অ্যাণ্ড্র কিশোর। তারসঙ্গে এবার কন্ঠ দিয়েছেন এই প্রজন্মের শ্রোতাপ্রিয় কন্ঠশিল্পী জিনিয়া জাফরিন লুইপা। গত ১৫ এপ্রিল থেকে বিএফডিসিতে কৌশিক হোসেন তাপস ও ফারজানা মুনড়বী’র প্রযোজনায় আবারো শুরু হয়েছে ‘উইন্ড অব চেঞ্জ’র রেকর্ডিং-এর কাজ। সিজন-থ্রি’র পর্বে ‘বেদের মেয়ে জোসনা’ গানটি নিয়ে দর্শকের মধ্যে উপস্থিত হবেন অ্যাণ্ড্র কিশোর ও লুইপা। গত ১৬ এপ্রিল রাতে অ্যাণ্ড্র কিশোর ও লুইপার গানের রেকর্ডিং-এর কাজ শেষ হয়। ‘উই্ন্ড অব চেঞ্জ’র সঙ্গীত পরিচালক ও অনুষ্ঠান পরিচালক হিসেবে আছেন কৌশিক হোসেন তাপস, শিল্প নির্দেশক এবং অনুষ্ঠান পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন ফারজানা মুনড়বী। অ্যাণ্ড্র কিশোর বলেন, ‘তাপস এবং মুনড়বীর বাংলাদেশের গানকে বিশ্বে ছড়িয়ে দেবার এবং নতুন প্রজন্মের মধ্যে গানকে আবারো তুলে ধরার যে আন্তরিক চেষ্টা এটা দারুণ প্রশংসনীয়। যারা বাংলা গান শুনেনা, জানেনা তাদের চোখের সামনেও এই ব্যাপক আয়োজনের গান চোখে পড়লে তারাও একবার শুনতে চাইবেনা। আর এভাবেই বাংলা ভাষাভাষীর বাইরে বাংলা গানের শ্রোতা দর্শক বাড়বে, বাংলাদেশকে জানবে। এ জানানোর কাজটিই করছেন তাপস এবং মুনড়বী। আমার সঙ্গে এই গানে লুইপা গেয়েছে। ও খুব ভালো গান গায়।’ লুইপা বলেন, ‘আমি তাপস ভাই এবং মুনড়বী ভাবীর প্রতি আন্তরিক কৃতজ্ঞ, এই প্ল্যাটফর্মে আমাকে আবারো সুযোগ করে দিয়েছেন। অ্যাণ্ড্র দাদা’র সঙ্গে গাইতে পেরেছি-এটা আমার জন্য অনেক বড় পাওয়া। রুনা লায়লা ম্যাডামের প্রতি শ্রদ্ধা রেখেই আমি দাদার সঙ্গে গেয়েছি।’ আগামী রোজার ঈদের দিন থেকে ‘গান বাংলা’ চ্যানেলে ‘উইন্ড অব চেঞ্জ-সিজন থ্রি’র প্রচর শুরু হবে। এর আগে ‘উইন্ড অব চেঞ্জ’ অ্যাণ্ড্র কিশোর ‘হায়রে মানুষ রঙ্গিন ফানুষ’ এবং লুইপা ‘আমার আপনার চেয়ে আপন যে জন’ গান গেয়েছিলেন।



 

Show all comments
  • Shamsul Haque ১৯ এপ্রিল, ২০১৮, ১২:২৫ পিএম says : 0
    অ্যাণ্ড্র কিশোর ও লুইপা: I think Andro Kishor is the top three in Bangladesh and Louipa will go in very short list near the future in Bangladesh. They are great asset of Bangladesh. I wish them every success in their lives.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।