Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

মার্সেল নিয়ে এলো টারবো কুলিং এসি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

চৈত্রের শেষ। আসছে বৈশাখ। অসহনীয় গরমের আশংকা। গরম থেকে রক্ষা পেতে ক্রেতারা ঢু মারছেন এসির দোকানে। কিন্তু সাধ থাকলেও চড়া দাম এবং অতিরিক্ত বিদ্যুৎ খরচের ভয়ে অনেকেই এসি কেনা নিয়ে দ্বিধায় পড়ছেন। এমন অবস্থায় দেশীয় ব্র্যান্ড মার্সেল বাজারে ছেড়েছে টারবু কুলিং এয়ারকন্ডিশনার। এনেছে সাশ্রয়ী মূল্যেরব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইন্টেলিজেন্ট ইনর্ভাটার প্রযুক্তির এসি। যা সাধারণ এসির তুলনায় ৬০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয়ী। গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রভাবের সঙ্গে এল-নিনোর দাপটে বাংলাদেশে চলতি বছরটি উষ্ণতম বছর হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ৫০ বছরের রেকর্ড ভাঙ্গা হাড় কাপানো শীতের পর এ বছর আগেভাগেই গরম চলে আসায় অসহনীয় উষ্ণতার আশঙ্কা করছেন পরিবেশবিদরা। ফলে গরমের শুরুতেই অনেকেই এসি কিনছেন। গরমে স্বস্তির সঙ্গে নিশ্চিত করছেন জীবন যাপনের সুখ।
মার্সেল এসির চিফ অপারেটিং অফিসার প্রকৌশলী ইসহাক রনি জানান, নতুন আসা এসিতে ব্যবহৃত হয়েছে ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তি। যা ব্যাপক বিদ্যুৎ সাশ্রয় করে। মার্সেল এসিতে আরো ব্যবহার করা হচ্ছে গোল্ডেন কালার ফিন প্রযুক্তি। যা নিশ্চিত করে এসির দীর্ঘস্থায়ীত্ব। সংযোজন করা হয়েছে আয়নাইজার প্রযুক্তি। যা রুমের বাতাসকে রাখে ধুলা-ময়লা ও ব্যাকটেরিয়ামুক্ত।
প্রকৌশলীরা জানান, মার্সেলের ইনভার্টার প্রযুক্তির এসির কম্প্রেসরে রয়েছে টার্বোমুড। যা রুমের তাপমাত্রা দ্রুত কমিয়ে আনে। রুম তাড়াতাড়ি ঠান্ডা হয়। এই প্রযুক্তিতে রুমের তাপমাত্রা অনুযায়ী কম্প্রেসরের গতি নিয়ন্ত্রিত হয় পিসিবি বা মাদারবোর্ডে স্থাপিত মাইক্রোপ্রসেসরের বিশেষ প্রোগ্রামিং এর দ্বারা। অর্থাৎ রুমের তাপমাত্রা কমার পাশাপাশি কম্প্রেসরের গতিও কমে আসে। ফলে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয় হয়। এ ছাড়া, মার্সেল এসির কম্প্রেপ্রসরে ব্যবহৃত হচ্ছে বিশ্বস্বীকৃত সম্পূর্ণ পরিবেশবান্ধব আর৪১০এ রেফ্রিজারেন্ট। এসব কারণে মার্সেল ইনভার্টার এসিতে একদিকে ৬০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় হয়; অন্যদিকে কম্প্রেপ্রসরের স্থায়িত্বও দ্বিগুণের বেশি বেড়ে যায়। যার ফলে ইনভার্টার এসির কম্প্রেসরে ৮ বছরের গ্যারান্টি দেয়া সম্ভব হচ্ছে। মার্সেল এসির প্রোডাক্ট ম্যানেজার রায়হান চৌধুরী বলেন, বিগত বছরগুলোর অভিজ্ঞতায় দেখা গেছে গরমে বেড়ে যায় এসির চাহিদা। সেজন্য আগেভাগেই প্রস্তুতি নিয়ে রেখেছে মার্সেল। মার্সেল বিপণন বিভাগের প্রধান ড. মো. সাখাওয়াৎ হোসেন জানান, মার্সেলের রয়েছে সঠিক বিটিইউ সম্পন্ন ৮ মডেলের এসি। এর মধ্যে ভালো চলছে পরিবেশ-বান্ধব আয়নাইজার প্রযুক্তির এসি। নতুন যুক্ত হয়েছে ইনভার্টার প্রযুক্তির এসি। উল্লেখ্য, মার্সেল এসির কম্প্রেসারে রয়েছে সর্বোচ্চ ৮ বছরের রিপ্লেসমেন্ট গ্যারান্টি। আরো রয়েছে ৩ বছর পর্যন্ত ফ্রি বিক্রয়োত্তর সুবিধা। দেশের প্রতিটি বিভাগীয় শহরসহ বর্তমানে ৪৩টি জেলা শহরে রয়েছে আইএসও সনদপ্রাপ্ত সার্ভিস সেন্টার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্সেল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ