Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাংগ্রাই পানিখেলা দিয়ে শেষ হলো বৈসাবি উৎসব

রাঙামাটি জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

মারমা সম্প্রদায়ের সামাজিক উৎসব সাংগ্রাই পানিখেলা আযোজনের মধ্য দিয়ে আজ রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতি গোষ্ঠির বর্ষবিদায় ও বরণের বৈসাবি উৎসব শেষ হয়েছে। মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) রাঙামাটির আসামবস্তী নারিকেল বাগানে কেন্দ্রীয়ভাবে আয়োজন করে সাংগ্রাইয়ের। সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার ঘন্টা বাজিয়ে উৎসবে পানি খেলার উদ্বোধন করেন। পরে একে অপরকে পানি ছিটিয়ে শুরু হয় পানি খেলা। মারমা তরুন তরুণীরা কয়েকটি দলে অংশ নেয় পানি খেলায়। জল উৎসবের পাশাপশি চলে সাংস্কৃতিক পরিবেশনা। কয়েক হাজার মারমা নারী পুরুষ এ উৎসবে যোগ দেয়। মারমারা পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে এই জল উৎসব করে থাকে। এটি মারমাদের প্রধান সামাজিক অনুষ্ঠান হওয়ায় পালন করা হয় জাকজমকভাবে।
পুরাতন বছরের সকল দুঃখ, গ্লানি ধুয়ে মুছে নতুন বছরকে স্বাগত জানাতে এ জল উৎসব সমবেত হয় পাহাড়ের মারমা সমপ্রদায়ের মানুষেরা। উৎসবে রাঙামাটির মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম ফারুক, জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ, পুলিশ সুপার আলমীর কবীর,সহ স্থানীয় নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানিখেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ