Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশজুড়ে বৃষ্টিপাত খরতাপে উন্নতি

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

 

চট্টগ্রাম ব্যুরো : প্রায় দেশজুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। সঙ্গে দমকা থেকে ঝড়ো হাওয়া, বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে। এরফলে খরতপ্ত আবহাওয়ার উন্নতি হয়েছে। তবে কোথাও কোথাও কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ফল-ফসল, গাছপালা, কাঁচা বসতঘরের ক্ষয়ক্ষতি হয়েছে। আজও (বৃহস্পতিবার) ঢাকাসহ দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টি, বজ্রবৃষ্টি, কোথাও কোথাও শিলাবৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। গতকাল (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাতের পরিমান ৩৬ মিলিমিটার। এ সময় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুমারখালীতে ৪০ মিমি। এছাড়া টাঙ্গাইলে ১৪, ফরিদপুরে ২১, চট্টগ্রামে ১১, রাঙ্গামাটিতে ১০, চাঁদপুরে ২৬, ফেনীতে ১৫, রাজশাহীতে ১১, ঈশ্বরদীতে ৩৬, রংপুরে ৪, খুলনা ও বরিশালে ৬ মিমি বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও মংলায় ৩৫ ডিগ্রি সে.। ঢাকায় বৃষ্টির ফলে তাপমাত্রা ৩২.৬ ডিগ্রিতে নেমে আসে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় বিজলী চমকানোর সাথে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে, রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এদিকে পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশজুড়ে

১১ আগস্ট, ২০১৬
১৪ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ