Inqilab Logo

ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ০৫ ভাদ্র ১৪২৫, ০৮ যিলহজ ১৪৩৯ হিজরী‌

কাস্ত্রোদের পর কিউবার নতুন নেতা মিগেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ১:২৭ পিএম

কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর ‘ডান-হাত’ বলে পরিচিত মিগেল ডায়াজ-কানেলই হচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট। তাকে প্রেসিডেন্ট পদের একমাত্র প্রার্থী হিসেবে বেছে নিয়েছে দেশটির পার্লামেন্ট।

বুধবার (১৮ এপ্রিল) পার্লামেন্ট বা ন্যাশনাল অ্যাসেম্বলির নতুন নেতৃত্ব বাছাইয়ের অধিবেশনে ৫৭ বছর বয়সী এ প্রকৌশলীকে নির্বাচিত করা হয়।

প্রেসিডেন্ট পদে বুধবার ভোটাভুটি করলেও মিগেল কানেলকে আনুষ্ঠানিকভাবে রাউলের স্থলাভিষিক্ত ঘোষণা করা হবে বৃহস্পতিবার (১৯ এপ্রিল)। এর মাধ্যমে ক্যারিবিয়ান সাগরের দ্বীপরাষ্ট্রটিতে পাঁচ দশকের ‘কাস্ত্রো পরিবারের’ শাসনের অবসান ঘটছে।

অবশ্য রাউল প্রেসিডেন্ট পদ থেকে সরে গেলেও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধান পদে থাকবেন দলের ২০২১ সালের পরবর্তী সম্মেলন পর্যন্ত। সেজন্য সরকার পরিচালনায় তাৎপর্যপূর্ণ প্রভাবই থাকবে তার।

১৯৫৯ সালে বিপ্লবের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট স্বৈরশাসক বাতিস্তাকে উৎখাত করে ক্ষমতা নেন ফিদেল কাস্ত্রো। প্রায় পাঁচ দশক রাষ্ট্র পরিচালনা করেন তিনি। এরপর তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে ২০০৬ সালে দায়িত্ব পান তার ভাই রাউল। ৮৬ বছর বয়সী রাউলও দায়িত্ব থেকে সরে যাচ্ছেন বলে প্রায় ছয় দশক পর কিউবা পেতে যাচ্ছে নামের শেষে ‘কাস্ত্রো’ ছাড়া কোনো নেতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর