Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৩। আমি কোন ইনজেকশন নিলে বা চামড়ায় কোন কাটা-ছেঁড়া হলে ত্বকের ঐ অংশ চুলকানি সহ ফুলে যায়। যা আর দূর হতে চায় না। এতে আমি খুব চিন্তিত হয়ে পড়েছি। এখন আমার কি করা উচিত?
Ñরুমা, তেজগাঁ, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত কিলয়েড। যার প্রকৃত কারণ আজও জানা যায়নি। তবে বর্তমানে বৈজ্ঞানিক চিকিৎসায় কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এটা সম্পূর্ণ নির্মূল করা সম্ভব। তাই আপনি দ্রæত একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি নববিবাহিত। বয়স ৩২। আমার জানা মতে আমার দেহ রোগমুক্ত। কিন্তু প্রথম দিন হতেই আমি স্ত্রী সহবাসে ব্যর্থ। এতে আমি নিরাশ। প্লিজ, আমাকে একটি সঠিক পরামর্শ দেবেন।
Ñরফিক, রামপুরা, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি এখন আর কোন সমস্যাই নয়। আপনার সমস্যাটি মানসিক, নয়তো বা জটিল কিছু। চিকিৎসার মাধ্যমে আপনার সমস্যার স্থায়ী সমাধান সম্ভব। তাই একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪০। আমার দু’বোগলে ও ঘাড়ে অনেক আঁচিল। এতে আমি খুব বিব্রতবোধ করছি। আমার আঁচিলগুলো কীভাবে অপসারণ সম্ভব?
Ñআলপনা, বরিশাল সদর, বরিশাল।
উত্তর : আঁচিল একটি জটিল সমস্যা। বয়স বাড়লে আঁচিল ক্যান্সারে রূপ নিতে পারে। তাছাড়া এগুলো দেহের সৌন্দর্যও নষ্ট করে। বর্তমানে লেজারের মাধ্যমে কোন পার্শ্বক্রিয়া ছাড়াই আঁচিল ব্যথামুক্তভাবে অপসারণ সম্ভব। তাই দেরি না করে একজন অভিজ্ঞ কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি অবিবাহিতা : বয়স ২৩। অনেক দিন ধরে আমার দু’হাতের তালুতে অনেক ঘাম হচ্ছে। এতে আমি বিব্রত। অনেক ওষুধ খেয়েছি। সুফল পাইনি। এর কোন সঠিক চিকিৎসা আছে কি?
Ñলতা, আগ্রাবাদ, চট্টগ্রাম।
উত্তর : আপনার রোগটির নাম হাইপার-হাইড্রোসিস। কারণ শনাক্ত করে বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে আপনার সমস্যাটির সমাধান সম্ভব।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

Show all comments
  • md rubel sheikh ৪ জুলাই, ২০১৮, ১:৩৩ পিএম says : 0
    আমার নাম রুবেল। আমার বয়স ১৮। আমার মুখে অনেক বুরন। এতে আমি অনেক হতাস। এখন আমি কি করব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ