Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বিদেশী চিত্র কলা: স্থায়ী প্রদর্শনী

| প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

এই বছর আবার Venus !, ১৮৬৪.

একটি শিল্প প্রদর্শনী ঐতিহ্যগতভাবে স্থান, যেখানে শিল্প বস্তু (অধিকাংশ সাধারণ অর্থে) শ্রোতাদের চাহিদা পূরণ। প্রদর্শনী সর্বজনীনভাবে কিছু অস্থায়ী সময় কালের জন্য বোঝা যায় না, যতক্ষণ না কমই সত্য হয়, এটি “স্থায়ী প্রদর্শনী” বলে উল্লেখ করা হয়েছে। আমেরিকান ইংরেজিতে, তাদের “প্রদর্শনী”, “এক্সপোজিশন” (ফরাসি শব্দ) বা “শো” বলা যেতে পারে। যুক্তরাজ্যে ইংরেজিতে, তারা সর্বদা “প্রদর্শনী” বা “শো” নামে অভিহিত হয় এবং শোতে একটি পৃথক আইটেম একটি “প্রদর্শনী” হয়।
এই ধরনের উপস্থাপনাগুলি পৃথক শিল্পী, শিল্পী গোষ্ঠী বা শিল্পের একটি নির্দিষ্ট রূপের সংগ্রহের মাধ্যমে ছবি, অঙ্কন, ভিডিও, শব্দ, ইনস্টলেশন, পারফরম্যান্স, ইন্টারেক্টিভ আর্ট, নতুন মিডিয়া শিল্প বা ভাস্কর্য উপস্থাপন করতে পারে।
শিল্পকর্মগুলি জাদুঘর, শিল্পকলা, শিল্পকলা বা ব্যক্তিগত শিল্প গ্যালারিতে উপস্থাপিত হতে পারে, অথবা কোন কোন স্থানে প্রধান ব্যবসার প্রদর্শনী শিল্পের প্রদর্শন বা বিক্রয়ের মতো নয়, যেমন একটি কফিহাউস। একটি গুরুত্বপূর্ণ পার্থক্য সেই সমস্ত প্রদর্শনীর মধ্যে উল্লেখ করা হয়েছে যেখানে কিছু বা সবকটি কাজ বিক্রয়ের জন্য, সাধারণভাবে ব্যক্তিগত আর্ট গ্যালারীগুলিতে এবং যেখানে তারা নেই। কখনও কখনও ঘটনা একটি নির্দিষ্ট উপলক্ষ্যে সংগঠিত হয়, যেমন একটি জন্মদিন, বার্ষিকী বা স্মৃতিচারণ।
সূত্র : ইন্টারনেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।