Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

তামাক নিয়ন্ত্রণে দরকার সম্মিলিত প্রচেষ্টা ও জনসচেতনতা -মেয়র বুলবুল

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

‘স্বাস্থ্যসম্মত নগর গড়তে তামাকমুক্ত রাজশাহী গড়ি’ এই শ্লোগান নিয়ে রাজশাহী মহানগরীতে তামাক নিয়ন্ত্রণ আইনে প্রায়োগিক অবস্থা শীর্ষক সংবাদকর্মীদের সাথে গতকাল সকালে তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। নগরীর একটি রেষ্টুরেন্টে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, আগামী প্রজন্মকে সুস্থ্য ও সবলভাবে গড়ে তুলতে বিভিন্ন দিবসে টিকা প্রদান, মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্যা, জন্ম-মৃত্যু নিবন্ধনসহ নানাবিধ কর্মসূচি পালন করে রাজশাহী সিটি কর্পোরেশন। নাগরিকদের বিভিন্ন বিষয়ে সচেতনতা সৃষ্টিতেও নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করে থাকে রাজশাহী সিটি কর্পোরেশন। শিক্ষা, স্বাস্থ্য ও পরিচ্ছন্নতার দিক থেকে শহরের পরিবেশ অন্যান্য শহরের তুলনায় এগিয়ে রাজশাহী মহানগরী। ইতোমধ্যে গ্রীন সিটি, ক্লিন সিটি, হেলদি সিটি ও এডুকেশন সিটি হিসেবে অবহিত করা হয়েছে এ নগরীকে। স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তামাক মুক্ত রাজশাহী গড়ার প্রত্যয় ব্যক্ত করে মেয়র বলেন, মাদকের প্রথম ধাপ তামাক। রাজশাহী শহরকে তামাকমুক্ত করতে বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। সিটি কর্পোরেশন তামাক নিয়ন্ত্রণে ট্রেড লাইসেন্সে উন্মুক্তভাবে বিড়ি বা সিগারেট বিক্রি করতে পারবেনা মর্মে সিল দেওয়ার ব্যবস্থা করা হবে। তামাক নিয়ন্ত্রণে দরকার সম্মিলিত প্রচেষ্টা ও জনগণের সচেতনতা। মহানগরীতে বিভিন্ন বিজ্ঞাপন প্রদানের ক্ষেত্রে তামাক বা তামাকজাত পণ্যের বিজ্ঞাপন প্রদানের অনুমতি প্রদান করা হয় না। ইতোমধ্যে সিটি কর্পোরেশনের প্রতিটি কক্ষকে ধুমপান মুক্ত ঘোষনা করা হয়েছে। রাসিকের বিভিন্ন উঠোন বৈঠকে কাউন্সিলরবৃন্দ সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। রাসিক নারী কাউন্সিলরবৃন্দ ওয়ার্ড পর্যায়ে তাদের সভায় ধুমপানের কুফল বিষয়ে আলোচনা করে থাকেন। এছাড়াও ২০১০ সাল থেকে এসিডি রাজশাহী মহানগরীতে ধুমপানও তামাকের ব্যবহার নিয়ন্ত্রণে রাজশাহী সিটি কর্পোরেশনের সঙ্গে কাজ করছে। শিক্ষা প্রতিষ্ঠানকে ধুমপানমুক্ত রাখতে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। পাবলিক প্লেস, স্বাস্থ্য সেবা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠানে প্রকাশ্যে ধুমপান না করার আহবান জানিয়ে এ বিষয়ে তামাক বিরোধী আইন জোরদারকরণে আহবান জানান মেয়র। মহানগরীর পরিবেশ উন্নয়নে ইতোমধ্যে ২৫ হাজার নিমগাছ লাগানো হয়েছে আগামী বর্ষা মৌসুমে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকাসহ মহানগরীতে ব্যাপক বৃক্ষরোপণ করা হবে। ধুমপান এবং মাদকের হাত হতে নতুন প্রজন্মকে রক্ষা করতে অবশ্যই ধুমপান থেকে বিরত রাখতে অভিভাবক, গণমাধ্যম কর্মীসহ শুধিজনদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।
এ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভলপমেন্ট এসিডি ও রাসিকের যৌথ আয়োজনে রাসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার, পরিকল্পনা স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ও প্যানেল মেয়র-৩ নুরুন্নাহার বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক সোনালী সংবাদ পত্রিকার সম্পাদক মোঃ লিয়াকত আলী, দৈনিক সানশাইন পত্রিকার সম্পাদক মোঃ তসিকুল ইসলাম বকুল। আরো উপস্থিত ছিলেন এসিডির প্রকল্প সমন্বয়কারী এহসানুল আমিন ইমন, এ্যাডভোকেসি অফিসার শরিফুল ইসলাম ও প্রোগ্রাম অফিসার কৃষ্ণা বিশ্বাসসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ