Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যেটুকু আস্থা ছিল তাও নষ্ট করছে ইসি -আমীর খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৮, ৩:১৭ পিএম

নির্বাচন ব্যবস্থার ওপর যেটুকু আস্থা ছিল, সেটুকুও নষ্ট করছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের আর কোনো স্পেস থাকছে না। যা থাকছে তা কেবল ক্ষমতা দখলের ব্যবস্থা।

শুক্রবার (২০ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এসব কথা বলেছেন।

আলোচনা সভাটি আয়োজন করে জাতীয়তাবাদী সংগ্রামী দল। এতে বিএনপি নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেল আলালও উপস্থিত ছিলেন।

আমীর খসরু মাহমুদ বলেন, আমরা নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করে বেশ কিছু প্রস্তাবনা দিয়েছিলাম। সেগুলো আমলেই নিলনা নির্বাচন কমিশন। কিন্তু ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ একটি প্রস্তাব দেওয়ার সঙ্গে সঙ্গে জরুরি বৈঠক করল। বৈঠকটা হচ্ছে গাজীপুর, খুলনা সিটি করপোরেশন নির্বাচনসহ আসন্ন স্থানীয় সরকার নির্বাচনগুলোয় সংসদ সদস্যদের (এমপি) প্রচারকাজে সুযোগ সৃষ্টির ওপর। এই রকম একটি প্রস্তাবনা নিয়ে নির্বাচন কমিশন যে আলোচনা করবে, তা দেশের মানুষের ধারণাতেই ছিল না। আওয়ামী লীগের প্রস্তাবের ভিত্তিতে নির্বাচন কমিশন এমপিদের প্রচারকাজে সুযোগ দিতে আচরণ বিধিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে নিজেদের প্রতি মানুষের যে আস্থাটুকু ছিল, তাও নষ্ট করছে ইসি। নির্বাচন ব্যবস্থার প্রতি যে আস্থাটুকু অবশিষ্ট ছিল, তাও চলে যাচ্ছে।

একই বিষয় নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন অন্য একটি আলোচনা সভায় বলেন, নির্বাচনী প্রচারণায় এমপিদের সুযোগ দেওয়া আইন ও সংবিধান পরিপন্থী। নির্বাচন কমিশন আওয়ামী লীগের প্রস্তাবের ভিত্তিতে এই সুযোগ দেওয়া পরিকল্পনা করছে। এই পরিকল্পনা বাস্তবায়ন করলে নির্বাচন কমিশন জনগণের আস্থা অর্জনে ব্যর্থ হবে।

আলোচনা সভাটি আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক দল।

মোশাররফ হোসেন বলেন, আমরা নির্বাচন কমিশনকে আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে প্রস্তাবনা দিলাম। কিন্তু তারা ওইদিনই বলে দিলো স্থানীয় সরকার নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের কোনো পরিকল্পনা নেই। আমরা চাই জগণের ভোটের প্রতি আস্থা আনতে সেনাবাহিনী মোতায়েনের পরিকল্পনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমীর খসরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ