Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

এয়ারকন্ডিশন্ড ঘরে বসে সেমিনার করার সময় নেই: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৮, ৪:৩৭ পিএম

এয়ারকন্ডিশন্ড ঘরে বসে সেমিনার করার সময় আর নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, সময় এসেছে নির্বাচনী প্রচারণার কৌশল পরিবর্তনের। তাই দলীয় প্রচারে সোশ্যাল মিডিয়ায় শক্ত অবস্থান গড়ার তাগিদ দিয়েছেন তিনি।

শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এক সেমিনারে এসব কথা বলেন তিনি। ‘দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ’ শীর্ষক সেমিনারের আয়োজন করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ কমিটি।

দলের প্রচার কৌশলে ভিন্নতা আনার তাগিদ দিয়ে ওবায়দুল কাদের বলেন, আমাদের নেত্রীর রাজনীতির লক্ষ্য তরুণ অর্থ্যাৎ পরবর্তী প্রজন্ম এবং নির্বাচন। তরুণদের আমাদের কাছে টানতে হলে প্রথাগত প্রচার কৌশলে তেমন সাফল্য আসবে না।

তিনি বলেন, সমাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের বিরুদ্ধে যে অপপ্রচারটা হচ্ছে, তার বিরুদ্ধে আমরা শক্ত কোনো জবাব দিতে পারছি না। সব বদলে যাচ্ছে, আমাদেরও বদলাতে হবে, সময়ের সঙ্গে প্রচারণার কৌশল নির্ধারণ করতে হবে।

দলের প্রচার ও প্রকাশনা উপ-কমিটিকে এগুলো নিয়ে কাজ করার পরামর্শ দেন সরকারের এই সেতুমন্ত্রী।

আসন্ন নির্বাচনে এখনো স্লোগান কি হবে তা ঠিক করতে না পারার ব্যর্থতার জন্য প্রচার ও প্রকাশনা উপ কমিটিকে দায়ী করেন ওবায়দুল কাদের

মির্জা ফখরুলের নির্বাচনী ঐক্যের ডাক প্রসঙ্গে কাদের বলেন, এ দায়িত্ব ফখরুল সাহেব নিতে পারেন। যদিও তাদের নিজেদেরই ঐক্য নেই। নির্বাচনকেন্দ্রিক তারা কখনও তত্ত্বাবধায়ক সরকার কখনও নির্বাচনকালীন সরকারের কথা বলছেন। আমি শুধু বলবো, আমাদের সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

বিএনপির গণঅভ্যুত্থানের ডাক প্রসঙ্গে তিনি বলেন, ফখরুল সাহেব আপনি তো বাম রাজনীতি থেকে এসেছেন। আপনাকে প্রশ্ন করবো গণঅভ্যুত্থান করার মতো পরিস্থিতি এবং অবস্থা আপনাদের নেই।

খালেদা জিয়ার মুক্তির দাবি প্রসঙ্গে মন্ত্রী বলেন, রাজপথে এসে লাভ নেই। দণ্ড দিয়েছেন আদালত, ক্ষমা করার দায়িত্বও আদালতের। বেগম জিয়াকে যদি ভালোবাসেন আইনি লড়াই করে তাকে মুক্ত করুন।

ছাত্রলীগ প্রসঙ্গে তিনি বলেন, অপরাধ করে অপকর্ম করে কেউ পার পেয়ে যেতে পারে না। এ বিষয়ে আমাদের নেত্রী অবস্থান জিরো টলারেন্স। দেখুন আমাদের দু'তিন জন এমপি কারাগারে। অপকর্মের বিচার হবে না আমাদের কালচারে নেই। ছাত্রলীগকে নিয়ে নতুন করে ভাবছি।

তারেক রহমানকে নির্বাচনের আগে দেশ ফিরিয়ে আনা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারেক রহমানের সাহস আছে কিনা, সেটা দেখতে হবে। বিদেশে বসে বোমা কথা ফাটাচ্ছেন কেন? জেলের ভয়ে বিদেশে বসে আছেন কেন? বিদেশে বসে দেশের রাজনীতি করবেন এটা তো হতে পারে না।

সেমিনারে প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান এইচ টি ইমাম বলেন, নির্বাচন একটি লড়াই, এ লড়াইয়ে জিততে হবে। নির্বাচনমুখী প্রচারণার দিকে গুরুত্বরোপ করা হবে। আমরা এক্ষেত্রে ইতোমধ্যে নতুন কৌশল অবলম্বন করা শুরু করেছি।

সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মো. ফরাসউদ্দিন ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন